তীব্র গরমে ও গ্রামাঞ্চলে রেফ্রিজারেশনের বৃদ্ধির সুযোগ কাজে লাগাতে চায় পেপসির বোতল প্রস্তুতকারক

ভারতের পেপসির বোতল প্রস্তুতকারক ভারুন বেভারেজেসের শেয়ার ১৪ মে সকালে ৫২ সপ্তাহের সর্বোচ্চ স্থানের কাছাকাছি পৌঁছেছে, তার আগের দিন কোম্পানিটি প্রথম ত্রৈমাসিকের শক্তিশালী আয়ের প্রতিবেদন প্রকাশ করেছে।

১০টা ২৪ মিনিটে এনএসই-তে ভারুন বেভারেজেসের শেয়ার ২.১৫% বেড়ে ₹১,৫০৯.৩৫-এ পৌঁছেছে।

এটি মূলত জানুয়ারি থেকে মার্চ ২০২৪ সময়কালে পেপসি ইন্ডিয়ার বোতল প্রস্তুতকারকের সফট ড্রিঙ্কের চাহিদা বৃদ্ধির ফলে ঘটেছে। কোম্পানিটি এপ্রিল ২০২৪-এ কারখানার প্রায় ১০০% ব্যবহারের সাক্ষী হয়েছে।

কোম্পানি জানিয়েছে যে গ্রীষ্মের তীব্র তাপে ভোক্তারা ঠান্ডা পানীয়ের দিকে বেশি ঝুঁকেছে, যা কোম্পানির আর্থিক সূচক বাড়াতে সহায়তা করেছে। তারা আশা করছে এপ্রিল থেকে জুন ২০২৪ ত্রৈমাসিকে এই শক্তিশালী চাহিদা অব্যাহত থাকবে।

ব্রোকারেজ প্রতিষ্ঠান মোতিলাল ওসওয়াল জানিয়েছে, ভারুন বেভারেজেস ২য় ত্রৈমাসিকে শক্তিশালী বিক্রয় বৃদ্ধির আশা করছে, যা তীব্র গরম, নির্বাচন এবং আগের বছরের একই ত্রৈমাসিকে নিম্ন বেস দ্বারা চালিত হবে।

বিশ্লেষকরা এটিকে একটি ক্রয় রেটিং দিয়েছে এবং ₹১,৭২০ লক্ষ্য মূল্য নির্ধারণ করেছে, যা ১৩ মে বন্ধ মূল্য থেকে ১৬% সম্ভাব্য ঊর্ধ্বগতি নির্দেশ করে।

মোতিলাল ওসওয়াল অনুযায়ী, জুন ত্রৈমাসিকে আয়ের গতি বজায় থাকবে বলে তারা পাঁচটি কারণ দেখিয়েছে। ভারতের ও আফ্রিকার নতুন অর্জিত অঞ্চলে প্রবেশের বৃদ্ধি, নতুন লঞ্চ করা পণ্যগুলির উচ্চ গ্রহণযোগ্যতা, ক্ষমতা এবং বিতরণের ব্যাপ্তি বৃদ্ধি, গ্রামীণ ও আধা-গ্রামীণ এলাকায় রেফ্রিজারেশনের বৃদ্ধি এবং আন্তর্জাতিক অপারেশনগুলির স্কেল-আপ।

বর্তমান ত্রৈমাসিকের জন্য, ব্রোকারেজ আশা করছে ভারুন বেভারেজেস ২০২৩-২৬ ক্যালেন্ডার বছরে রাজস্বে ২১%, ইবিটিডিএ-তে ২২% এবং কর পরবর্তী মুনাফায় ২৯% যৌগিক বার্ষিক বৃদ্ধির হার (সিএজিআর) প্রত্যক্ষ করবে।

মরগান স্ট্যানলি শেয়ারটিতে একটি ওভারওয়েট কল দিয়েছে এবং লক্ষ্য মূল্য ₹১,৭০১ নির্ধারণ করেছে। তারা উল্লেখ করেছে যে বোতল প্রস্তুতকারকের ১ম ত্রৈমাসিকের আয় অনুমানের চেয়ে ১৩% এবং সম্মিলিত অনুমানের চেয়ে ১১% বেশি ছিল এবং মার্জিন ভাল ছিল। ব্যবস্থাপনা ভারতের নিকটবর্তী চাহিদার প্রবণতা এবং আন্তর্জাতিক বাজারে বৃদ্ধি চালকদের বিষয়ে আশাবাদী।

অন্যদিকে, নুভামাও কঠোর গ্রীষ্ম এবং নিম্ন বেসের কারণে জুন ত্রৈমাসিকে বাম্পার প্রত্যাশা করছে।

ব্রোকারেজ মন্তব্যগুলি ভারুন বেভারেজেস জানুয়ারি থেকে মার্চ ত্রৈমাসিকের জন্য ₹৪৩৯৮ কোটি টাকার রাজস্ব প্রতিবেদন করার পটভূমিতে আসে, যা বছরের ভিত্তিতে ১১% বৃদ্ধি ছিল। এই সময়কালে নিট মুনাফা ২৫% বৃদ্ধি পেয়ে ₹৫৩৭.২ কোটি হয়েছে। সুদ, কর, অবচয় এবং মূল্যহ্রাসের আগে আয় ২৪% বেড়ে ₹৯৯০ কোটি হয়েছে, যখন ইবিটিডিএ মার্জিন গত বছরের ২০.২% থেকে ২২.৫% পর্যন্ত ২৩০ বেসিস পয়েন্ট বৃদ্ধি পেয়েছে।

কোম্পানিটি জানিয়েছে যে ত্রৈমাসিকের সময়ে তাদের প্রতিটি ক্ষেত্রে ৩.৫% বৃদ্ধি হয়েছে, যা ভারতের উন্নত পণ্য মিশ্রণ এবং আন্তর্জাতিক বাজার থেকে বেশি অবদান প্রতিফলিত করেছে।

ভারুন বেভারেজেস আরও জানিয়েছে যে তারা তাদের পণ্যগুলিতে চিনি কমানোর উপর মনোযোগ দিচ্ছে। কোম্পানির সংযুক্ত বিক্রয় ভলিউমের প্রায় ৪৬% কোন চিনি বা কম চিনি পণ্য থেকে এসেছে।

You may have missed