ভারতীয় শেয়ার বাজারের সাম্প্রতিক পরিস্থিতি এবং ভবিষ্যৎ পূর্বাভাস

মঙ্গলবার ভারতীয় শেয়ার বাজারের সূচকগুলি, সেনসেক্স এবং নিফটি ৫০, মিশ্র বৈশ্বিক সংকেতের পরিপ্রেক্ষিতে স্থিতিশীলভাবে খোলার সম্ভাবনা রয়েছে।

গিফট নিফটির প্রবণতাগুলিও ভারতীয় সূচকের জন্য স্থিতিশীল থেকে ইতিবাচক শুরুর ইঙ্গিত দিচ্ছে। গিফট নিফটি প্রায় ২৩,০২০ স্তরে লেনদেন করছিল, যা নিফটি ফিউচার্সের আগের বন্ধের চেয়ে প্রায় ২০ পয়েন্ট বেশি।

সোমবার, দেশের ইকুইটি সূচকগুলি তাদের নতুন রেকর্ড উচ্চতায় পৌঁছানোর পর স্থিতিশীল ছিল। সেনসেক্স ১৯.৮৯ পয়েন্ট কমে ৭৫,৩৯০.৫০ এ বন্ধ হয়, যখন নিফটি ৫০ ২৪.৬৫ পয়েন্ট বা ০.১১% কমে ২২,৯৩২.৪৫ এ স্থির হয়।

নিফটি ৫০ দৈনিক চার্টে সর্বোচ্চ স্তরে একটি বিয়ারিশ ক্যান্ডেলস্টিক প্যাটার্ন তৈরি করেছে, যা মুনাফা সংগ্রহের ইঙ্গিত দেয়।

“গতকালের নেতিবাচক বন্ধ সাম্প্রতিক তীব্র ঊর্ধ্বগতির পর একটু বিশ্রাম হিসেবেই মনে হচ্ছে। নিফটি ২০ এবং ৫০ দিনের এসএমএর উপরে আছে। ১৪ দিনের আরএসআই ৬৬.৬৩-তে বেড়ে চলেছে এবং অতিরিক্ত ক্রয় নয়, যা উৎসাহজনক। আমরা নির্বাচনের ফলাফলের আগে আরও ঊর্ধ্বগতি এবং নতুন জীবনের সর্বোচ্চ প্রত্যাশা করছি, তবে খুব কাছাকাছি সময়ে অস্থির গতিবিধির জন্য খোলা আছি,” বলেন এইচডিএফসি সিকিউরিটিজের সিনিয়র টেকনিক্যাল/ডেরিভেটিভ বিশ্লেষক সুবাশ গাঙ্গাধারণ।

নিফটি ওআই ডেটা নিফটি পুট অপশনগুলির বিশ্লেষণে ২২,৭০০ স্তরে ওপেন ইন্টারেস্ট (ওআই) এর ঘনত্ব প্রকাশ পাচ্ছে, যা এই স্তরে সম্ভাব্য সমর্থন নির্দেশ করে। কল সাইডে, ২৩,২০০ এবং ২৩,৫০০ স্তরে উল্লেখযোগ্য ওআই ঘনত্ব দেখা যাচ্ছে, বলেন চয়েস ব্রোকিংয়ের গবেষণা বিশ্লেষক মন্দর ভোজানে।

হেজড.ইনের সিইও রাহুল ঘোষ উল্লেখ করেছেন যে ২৩,১০০ এবং তার উপরে উচ্চ কল ওপেন ইন্টারেস্ট (ওআই) গঠনের ফলে সীমিত ঊর্ধ্বগতি রয়েছে, পিসিআর মধ্য সেশনে ১.০৯ পরীক্ষা করেছিল তবে ১.০৯ এর উপরে টিকিয়ে রাখতে পারেনি, শেষ ঘন্টায় এটি ০.৮৮ এ নেমে যায়। তার মতে, বাড়তি ভিআইএক্স ছিল নিফটি ৫০ সূচকের পতন এবং পিসিআর এর প্রধান কারণ।

ভি.এল.এ. আম্বালা, স্টক মার্কেট টুডে (এসএমটি) এর সহ-প্রতিষ্ঠাতা বিশ্বাস করেন যে বাজার বুলিশ প্রবণতা প্রদর্শন করছে, তবে এটি বর্তমানে অতিমূল্যায়িত। অতএব, শীঘ্রই একটি সংশোধন আশা করা যায়।

“এই ধরনের মূল্য পরিবর্তন ব্যবসায়ীদের জন্য একটি লাভজনক সুযোগ প্রদান করবে, যারা যদি স্বল্পমেয়াদী দৃষ্টিভঙ্গি নিয়ে থাকেন তাহলে তাদের অবস্থানগুলি ধরে রাখা উচিত এবং সম্ভাব্য পতনের সুযোগগুলির সদ্ব্যবহার করার জন্য মানসম্পন্ন শেয়ারগুলিতে মনোনিবেশ করা উচিত। একইভাবে, যারা দীর্ঘ থেকে মধ্যমেয়াদী বিনিয়োগের দৃষ্টিভঙ্গি রাখেন তাদের কিছু মুনাফা বুক করা উচিত,” বলেন আম্বালা।

তার মতে, নিফটি ২২,৯২০, ২২,৮৪৫ এবং ২২,৭৯০ পয়েন্টের আশেপাশে সমর্থন পেতে পারে এবং ২২,৯৭০ এবং ২৩,০৫০ পয়েন্টের মধ্যে প্রতিরোধের সম্মুখীন হতে পারে।

ব্যাংক নিফটি পূর্বাভাস সোমবার ব্যাংক নিফটি সূচক ৩১০ পয়েন্ট বেড়ে ৪৯,২৮১ এ বন্ধ হয়েছে, দৈনিক চার্টে একটি বুলিশ ক্যান্ডেলস্টিক প্যাটার্ন তৈরি করেছে যার দীর্ঘ ঊর্ধ্ব ছায়া রয়েছে।

“ব্যাংক নিফটি ৪৯,০০০ প্রতিরোধ স্তরের উপরে খোলা কিন্তু ৪৯,৬০০ – ৪৯,৮০০ পরিসরে বিক্রির চাপের সম্মুখীন হয়েছে, ৪৯,৬০০ কে নতুন প্রতিরোধ স্তর হিসেবে নির্ধারণ করেছে। ৪৯,০০০ স্ট্রাইক প্রাইসে উল্লেখযোগ্য পুট রাইটিং এই স্তরে শক্তিশালী সমর্থন নির্দেশ করে। ৪৯,৬০০ এর উপরে বন্ধ হওয়া ব্যাংক নিফটি কে ৫০,০০০ এর দিকে নিয়ে যেতে পারে,” বলেন তিনি।

সামগ্রিক মনোভাব বুলিশ, তিনি যোগ করেন, ৪৮,৯০০ এ স্টপ লস সহ একটি ডিপে কেনার কৌশল সুপারিশ করেন।

You may have missed