খেলা

৯৯-এর যন্ত্রণা বুঝলেন প্রথম বাংলাদেশি ক্রিকেটার মুশফিক

ক্রীড়া ডেস্কঃ এশিয়া কাপে আজ সুপার ফোর পর্বে নিজেদের তৃতীয় ম্যাচে পাকিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ। আঙুলের চোটের জন্য সাকিব আল হাসান এ ম্যাচে খেলছেন না। তড়িঘড়ি করে দেশ থেকে উড়িয়ে আনা ওপেনার সৌম্য সরকার সুযোগ পেয়েছেন এ ম্যাচে। নাজমুল হোসেন শান্তর জায়গায় খেলছেন তিনি। সাকিবের জায়গায় মুমিনুল হক ফিরেছেন দলে। আর স্পিনার নাজমুলের জায়গায় খেলছেন রুবেল হোসেন। ১৬ বছরে মাত্র দ্বিতীয়বার বাঁ হাতি স্পিনার ছাড়া খেলছে বাংলাদেশ।

দলে ফিরে আসাটা সৌম্য উদ্‌যাপন করেছেন শূন্য দিয়ে। এক ম্যাচ ভালো খেলে আবার হারিয়ে যাওয়ার ধারাবাহিকতা ধরে রেখে লিটন দাস করেছেন ৬। দুই ওপেনারের মাঝখানে আউট হয়েছেন মুমিনুল। আউট হয়েছেন ৫ রানে। একাদশে ফেরাটা মুমিনুল কিংবা সৌম্য কাজে লাগাতে পারেননি; তবে কাজে লাগিয়েছেন জুনায়েদ খান। মোহাম্মদ আমিরের বদলে জায়গা পাওয়া জুনায়েদের শিকার হয়েছেন দুই ওপেনার। মুমিনুলকে ফিরিয়েছেন শাহিন আফ্রিদি। ৪.২ ওভারে ১২ রানে নেই ৩ উইকেট। সেখান থেকে ইনিংস মেরামতে নেমেছেন মুশফিক-মিঠুন। বাংলাদেশ যে ভালো সংগ্রহের দিকে ছুটছে, তাতে এই দুজনের অবদানই মূখ্য।

এবারের এশিয়া কাপের প্রথম ওয়ানডেতেও এই দুজন মিলে প্রতিরোধ গড়েছিলেন। মুশফিক সেদিন ক্যারিয়ার সেরা ইনিংস খেলেছিলেন। আজও এগিয়ে যাচ্ছিলেন এশিয়া কাপে নিজের তৃতীয় সেঞ্চুরির দিকে। কিন্তু ফিরেছেন ৯৯ রানে। শাহিনের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে। আন্তর্জাতিক ক্রিকেটেই এই প্রথম কোনো বাংলাদেশি ব্যাটসম্যান ৯৯ রানে আউট হওয়ার যন্ত্রণায় পুড়লেন। এর আগে মিঠুন ৬০ রান করে আউট হয়েছেন হাসান আলীর বলে। চতুর্থ উইকেটে দুজনে গড়েছেন ১৪৪ রানের জুটি।

বরেন্দ্র বার্তা/মেহা

Close