বিনোদনশিরোনাম-২

কাল বিটিভির পর্দায় ইত্যাদি

বিনোদন ডেস্ক: বাংলাদেশ টেলিভিশনের জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ এবার ধারণ করা হয়েছে উত্তরের প্রাচীন জনপদ নীলফামারীতে। অনুষ্ঠানটিতে অংশ নিয়েছেন দেশের বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং নীলফামারী-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। অনুষ্ঠানে নির্বাচিত তিনজন দর্শক নীলফামারীর আঞ্চলিক ভাষায় একটি নাট্যাংশে অভিনয় করেন। তাঁদের মধ্য থেকে বিজয়ীকে পুরস্কার তুলে দেন আসাদুজ্জামান নূর। এ ছাড়া অনুষ্ঠানটির সঞ্চালক হানিফ সংকেতের সঙ্গে রয়েছে তাঁর একটি সাক্ষাৎকার।

প্রায় দেড় শ বছরের পুরোনো চটকা গান গেয়েছেন ইবরার টিপুসহ অনেকে । জানা গেছে, ১৮ সেপ্টেম্বর নীলফামারীর উত্তরা ইপিজেডের অভ্যন্তরে ‘ইত্যাদি’র সেট নির্মাণ করা হয়। নীলফামারীর বিভিন্ন ঐতিহ্যবাহী জিনিস দিয়ে সাজানো হয় মঞ্চ। সেদিন সন্ধ্যায় ইপিজেডের অভ্যন্তরে বর্ণিল আলোয় আলোকিত মঞ্চের সামনে দর্শক ছিলেন ইপিজেডের কয়েক হাজার শ্রমজীবী মানুষ আর নীলফামারীর বিভিন্ন শ্রেণি ও পেশার লোকজন। ইপিজেডের শ্রমিকদের মধ্যে সেদিন এক উৎসবমুখর পরিবেশ তৈরি হয়।

এ বছর মার্চ মাসে ‘ইত্যাদি’তে বাংলাদেশি বংশোদ্ভূত নেদারল্যান্ডসের নাগরিক আনোয়ারা বেগমের নিজের শিকড়ের সন্ধানের ওপর একটি প্রতিবেদন প্রচার করা হয়। পরদিনই আনোয়ারা খুঁজে পান তাঁর পরিবারকে। কিন্তু কীভাবে? এবারের পর্বে তা নিয়ে রয়েছে প্রতিবেদন। ভাওয়াইয়া গানের প্রাণপুরুষ আব্বাসউদ্দিন আর তাঁর শ্বশুরবাড়ি নিয়ে রয়েছে প্রতিবেদন। আরেকটি প্রতিবেদন উত্তরা ইপিজেডের ওপর। দেশি-বিদেশি অচেনা-অজানা স্থানকে নিয়ে তথ্যভিত্তিক শিক্ষামূলক প্রতিবেদনে এবার থাকছে নীলফামারীর ইতিহাস, ঐতিহ্য ও নীল চাষের ওপর প্রতিবেদন। বিদেশি প্রতিবেদনে রয়েছে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ ও নেলসন ম্যান্ডেলা।

এবার ‘ইত্যাদি’তে গান গেয়েছেন নীলফামারীর ছেলে ইবরার টিপু। প্রায় দেড় শ বছরের পুরোনো একটি চটকা গান নতুন সংগীতায়োজন করেছেন তিনি। গানটিতে তাঁর সঙ্গে কণ্ঠ দিয়েছেন টি ডব্লিউ সৈনিক, ফারুক ভূঁইয়া, তাজ, শাহীনসহ অনেকে। এ ছাড়া নীলফামারীকে নিয়ে মোহাম্মদ রফিকউজ্জামানের কথায় এবং মেহেদীর সংগীতায়োজনে তৈরি গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন উত্তরা ইপিজেডের একদল কর্মী। নাচের নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ রাব্বি আল কাওসার। গানে কণ্ঠ দিয়েছেন আবু বকর সিদ্দিকী, ফারুক ভূঁইয়া, রিয়াদসহ অনেকে।

রয়েছে সমসাময়িক বিভিন্ন ঘটনা নিয়ে সরস নাট্যাংশ। এই যেমন ‘নিজ স্বার্থ পরমার্থ’, ‘শিশু সুরক্ষায় সংগঠন’, ‘ক্যামেরা আতঙ্ক’, ‘খাঁটি মানুষ তৈরির কারখানা’, ‘গণমাধ্যমের গণপরামর্শ কেন্দ্র’, ‘মোবাইল ফোন বিড়ম্বনা’। নাট্যাংশগুলোয় অভিনয় করেছেন এস এম মহসিন, ইনামুল হক, সোলায়মান খোকা, আব্দুল কাদের, এজাজুল ইসলাম, শামীমা নাজনীন, আফজাল শরীফ, সুভাশিষ ভৌমিক, শবনম পারভীন, শেলী আহসান, জিল্লুর রহমান, কামাল বায়েজিদ, আমিন আজাদ, বিলু বড়ুয়া, তারিক স্বপন, নিপু, জামিল হোসেন, নজরুল ইসলাম, সাজ্জাদ সাজু, ইমিলা, মনজুর আলম, সুর্বণা মজুমদার, হাশিম মাসুদ প্রমুখ।

‘ইত্যাদি’ গ্রন্থনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। শিল্প নির্দেশনা দিয়েছেন ও মঞ্চ পরিকল্পনা করেছেন মুকিমুল আনোয়ার মুকিম।

অনুষ্ঠানটির নির্মাতা প্রতিষ্ঠান ফাগুন অডিও ভিশন থেকে জানানো হয়েছে, ‘ইত্যাদি’ গত ২৮ সেপ্টেম্বর শুক্রবার রাতে বাংলাদেশ টেলিভিশনে প্রচার হওয়ার কথা ছিল। কিন্তু ওই সময় এশিয়া কাপ ক্রিকেটের ফাইনাল খেলা প্রচারিত হয়েছে। তাই অনুষ্ঠানটি আগামীকাল শুক্রবার রাত আটটার বাংলা সংবাদের পর প্রচারিত হবে।

বরেন্দ্র বার্তা/ নাসি

Close