মহানগরশিক্ষাঙ্গন বার্তাশিরোনাম

রাবিতে ভর্তিযুদ্ধ শুরু

রাবি প্রতিনিধি : আজ সোমবার থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

আজ সোমবার সকাল ৮টায় ‘সি-১’ (বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ) গ্রুপের পরীক্ষার মধ্য দিয়ে ভর্তি পরীক্ষা শুরু হয়।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, সকাল ১০টায় ‘সি-২’, দুপুর ১২ টায় ‘ডি-১’ (জীব, ভূ-বিজ্ঞান ও কৃষি অনুষদ), আড়াইটায় ‘ডি-২’ এবং বিকাল সাড়ে ৪টায় ‘বি-১’ (বিজনেস স্টাডিজ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট) গ্রুপের পরীক্ষা অনুষ্ঠিত হবে। দ্বিতীয় দিন সকাল ৮টায় ‘বি-২’, সকাল ১০টায় ‘ই-১’ (সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদ), দুপুর ১২টায় ‘ই-২’, আড়াইটায় ‘এ-১’ (কলা ও চারুকলা অনুষদ) এবং বিকাল সাড়ে ৪টায় ‘এ-২’ গ্রুপের পরীক্ষার মধ্যদিয়ে ভর্তি পরীক্ষা শেষ হবে।

এবার পাঁচটি ইউনিটের অধীনে চার হাজার ৭০০টি আসনের বিপরীতে একলাখ ৪৭ হাজার ৭৫০ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন। ভর্তি পরীক্ষায় প্রতিটি ইউনিটে সর্বোচ্চ ৩২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। এবার পাঁচটি ইউনিটের অধীনে ৪৭০০টি আসনের ৮৮ হাজার পাঁচশ ৪৩ জন পরীক্ষার্থী ১ লাখ ৪৭ হাজার ৭৫০টি প্রবেশপত্র সংগ্রহ করেছেন।

পরীক্ষার নির্দেশনা অনুযায়ী, পরীক্ষার হলে কোনও ধরনের ইলেকট্রনিক ডিভাইস (ক্যালকুলেটর, মোবাইল ফোন, হেডফোন, মেমোরিযুক্ত ঘড়ি) সঙ্গে আনা যাবে না।

 পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে বলে কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়েছে। শুক্রবার এ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে জালিয়াতি ঠেকাতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে। এর বাইরেও পরীক্ষা চলাকালে ক্যাম্পাসে একটি ভ্রাম্যমাণ আদালত থাকবে। কোনও ধরনের জালিয়াতির প্রমাণ পাওয়া গেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।’

বরেন্দ্র বার্তা/কাহাঅ/অপস

Close