স্বাস্থ্য বার্তা

নিকোটিনমুক্ত হারবাল সিগারেট এখন বাংলাদেশে…

বরেন্দ্র বার্তা ডেস্ক : “The Heal” নামক একটি হেরাল সিগারেট বাংলাদেশে বাজারে এসেছে। সিগারেট নিকোটিন মুক্ত এবং হানাদার বলে দাবি করা হয়। যাই হোক, কোন নিশ্চিতকরণ বা পরীক্ষিত ফলাফল ক্ষতিকারক পাওয়া যায়নি।

সিগারেটের প্যাকেটে প্রতি প্যাকেটে 10 টি প্যাকেট আছে 115 টাকা। এটাও মনে করা হয় যে এটি হাড়িকর নয় কারণ এটি ভেষজ। কারণ এতে নিকোটিন ব্যবহার করা হয়নি। এই হেরাল সিগারেটগুলি তাদের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে যারা সিগারেটের ধোঁয়ার সামর্থ নেই।

আইনস্টাইন বলেন, “বিজ্ঞান যদি নির্দোষ এবং স্বাস্থ্যসম্মত সিগারেট তৈরি করতে পারে, তাহলে বিজ্ঞান সত্যিই সফল।”

এই ভেষজ সিগারেটটিও একটি অনন্য আবিষ্কার বলে মনে করা হয়!

সিগারেটটির প্রতি প্যাকেটে থাকে ১০টি শলা যার মূল্য ১১৫ টাকা। হারবাল হওয়ায় এটি ক্ষতিকারক নয় বলেও ধারণা করা হচ্ছে। কারণ এতে কোনোরকম নিকোটিন ব্যবহার করা হয়নি। যারা সিগারেটের নেশা একদমই ছাড়তে পারেন না, তাদের জন্য এই হারবাল সিগারেটটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

হারবাল সিগারেটের মূল বৈশিষ্ট্য হল এটি আসক্তি তৈরি করে না। এই সিগারেটে নিকোটিনের পরিমাণ থাকে শূণ্য শতাংশ। এর পরিবর্তে হারবাল সিগারেটে রয়েছে পুদিনা, দারুচিনি, গুল্মলতা, যষ্টিমধু বা লেমনগ্রাস ইত্যাদি হারবাল উপাদান। এতে কিছুটা ক্যান্সার উৎপাদক পদার্থও রয়েছে তবে তা একেবারেই কম পরিমাণে যা স্বাস্থ্যের কোনো ক্ষতিই করে না।

বরেন্দ্র বার্তা/আসশ

Close