ছবি ঘর

বিশ্বের সবচেয়ে ভয়ানক খাড়া সেতু!

বরেন্দ্র বার্তা ডেস্কঃ রোলার কোস্টার বা অ্যামিউজমেন্ট পার্কে যেমনটা থাকে। রোলার কোস্টারে চেপে বসলেই আতঙ্কে হাত- পা ঠাণ্ডা হয়ে যায়। কিন্তু এটা রোলার কোস্টার নয়। এটা আসলে একটা সেতু। জাপানের এশিমা ওহাশি সেতু। বিশ্বের অন্যতম ভয়ানক সেতু বলা হয় এটিকে। সেতুটি দেখতে একেবারে রোলার কোস্টারের মতো। বিশ্বের সবচেয়ে খাড়া সেতুগুলোর মধ্যে এটিও পড়ে। জাপানের লেক নাকাওমি নদীর ওপর তৈরি এ সেতু সাকাইমিনাতো ও মাৎসু শহরকে যুক্ত করেছে। দূর থেকে দেখে আতঙ্ক লাগলেও সামনে থেকে অতটা ভয়ানক লাগছে কি!

 

বিশ্বের ভয়ানক খাড়া সেতু!

সুউচ্চ এ সেতুটিতে উঠতে হয় যেমন ধীরগতিতে, তেমনই নামতেও হয় অত্যন্ত দ্রুত গতিতে। সেতুটি এতটাই খাড়া যে, চালকরা রীতিমতো আতঙ্কে থাকেন ৪৪ মিটার উঁচু এ সেতু পাড়ি দেয়ার সময়।

 

 

 

 

এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম রিজিড ফ্রেম সেতু। সেতুটির দৈর্ঘ্য ১.৪৪ কিমি. ও প্রস্থ ১১.৩ মিটার। টেলিফোটো লেন্স দিয়ে ছবি তুলে খুব কাছ থেকে দেখলে আরও ভয়ানক দেখায় সেতুটিকে। প্রতিদিনের যাতায়াতের জন্যই নির্মিত এটি। একে পর্বতাকৃতির সেতুও বলা হয়। খাড়া সেতুটি নিয়ে অ্যাডভেঞ্চারপ্রেমীদের উৎসাহও কম নয়। সেতুটি একদিকে ৫.১ শতাংশ ও অন্যদিকে ৬.১ শতাংশ কাত হয়ে রয়েছে। প্রকৌশলবিদ্যার আশ্চর্য কেরামতিতেই তা সম্ভব হয়েছে। বরেন্দ্র বার্তা/ পাস/ নাসি

Close