মোহনপুরশিরোনাম

নীলগাইকে বন বিভাগের কাছে হস্তান্তর করলেন মেয়র লিটন

নিজস্ব প্রতিবেদক: নওগাঁর মান্দা উপজেলা থেকে উদ্ধার করা বিলুপ্তপ্রায় নীলগাইকে রাজশাহী বন বিভাগের কাছে হস্তান্তর করেছেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। বৃহস্পতিবার বেলা ১১টায় রাজশাহী বন্যপ্রাণী উদ্ধার ও পুর্নবাসন কেন্দ্রে বন বিভাগের কর্মকর্তাদের কাছে নীলগাইকে বুঝিয়ে দেন তিনি। বন বিভাগের কর্মকর্তারা জানান, নীলগাইকে দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে নেয়া হবে। সেখানে আরেকটি মাদী নীলগাই রয়েছে।

নওগাঁর মান্দা উপজেলা থেকে উদ্ধার করা বিলুপ্তপ্রায় নীলগাইকে রাজশাহী বন বিভাগের কাছে হস্তান্তর করেছেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। বৃহস্পতিবার বেলা ১১টায় রাজশাহী বন্যপ্রাণী উদ্ধার ও পুর্নবাসন কেন্দ্রে বন বিভাগের কর্মকর্তাদের কাছে নীলগাইকে বুঝিয়ে দেন তিনি। বন বিভাগের কর্মকর্তারা জানান, নীলগাইকে দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে নেয়া হবে। সেখানে আরেকটি মাদী নীলগাই রয়েছে।
হস্তান্তর করছেন রাসিক মেয়র

জানা গেছে, গত ২২ জানুয়ারি নওগাঁর মান্দা উপজেলার জোতবাজার এলাকায়  বিলুপ্তপ্রায় নীলগাইকে আটক করে এলাকাবাসী। আটক করার সময় নীলগাই আহত হয় । এরপর নীলগাইকে রাজশাহী বন্যপ্রাণী উদ্ধার ও পুর্নবাসন কেন্দ্রে এনে চিকিৎসা দেয়া হয়। রাজশাহীতে আনার পর থেকেই নীলগাই এর চিকিৎসাসহ সার্বিক খোঁজ খবর রাখেন মেয়র খায়রুজ্জামান লিটন। বতর্মানে নীলগাইটি সুস্থ্য হয়ে ওঠায় এবং ভবিষ্যৎ প্রজনের জন্যে বন বিভাগের কাছে আজ হস্তান্তর করেন মেয়র।

নীলগাই হস্তান্তর অনুষ্ঠানে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, আহত অবস্থায় উদ্ধার করা বিরল প্রজাতির নীলগাইকে রাজশাহীতে নিবিড় পরিচর্যা ও চিকিৎসা দেয়া হয়েছে। মেয়র হিসেবে নীলগাইটিকে আমি দেখভাল করেছি। এখন নীলগাইটি সুস্থ্য। তাই আজ বন বিভাগের কাছে বুঝিয়ে দিলাম। তারা উপযুক্ত পরিবেশ ও জায়গায় এটি নিয়ে যাবেন।

মেয়র লিটন আহ্বান জানিয়ে বলেন, বিরল প্রজাতির প্রাণী যেখানেই ধরা পড়ুক না কেন, তাদের যেন আহত না করা হয়। বন্যপ্রাণী উদ্ধার টিম আছে, তারা গিয়ে উদ্ধার করে আনবেন।

রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা জিল্লুর রহমান জানান, আরেকটি মাদী নীলগাই দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যাগে রয়েছে। সেখানে এই পুরুষ নিলগাইটিকে নিয়ে যাওয়া হবে। ইতোমধ্যে সরকারি অর্থে নীলগাইকে সঙ্গীসহ রাখার ব্যবস্থা করা হয়েছে। আজ অথবা কালকের মধ্যে নিলগাইকে রামসাগরে নিয়ে যাওয়া হবে।

এ সময় বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবি, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তাবৃন্দ, মহানগর আওয়ামী লীগের ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক ফিরোজ কবির সেন্টুসহ স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।বরেন্দ্র বার্তা/হাপি

Close