মহানগরশিক্ষাঙ্গন বার্তাশিরোনাম

বিজ্ঞান-প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছেন রাবির ২২২ শিক্ষার্থী

রাবি প্রতিনিধি:বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণা সহযোগিতা প্রকল্প ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’ পাচ্ছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ২২২ জন শিক্ষার্থী। শনিবার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. রবিউল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এই তথ্য জানা গেছে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ভৌতবিজ্ঞান, জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান এবং খাদ্য ও কৃষি বিজ্ঞান এই তিন ক্যাটাগরিতে এবার ফেলোশিপ পাচ্ছেন মোট ১৬৫৮ জন শিক্ষার্থী। উল্লিখিত শিক্ষার্থীদের মধ্যে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৮১ শিক্ষার্থী, খাদ্য ও কৃষি বিজ্ঞান ক্যাটাগরিতে ৭৭ শিক্ষার্থী এবং জীব ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ৫১ শিক্ষার্থী, এমফিল ৬ শিক্ষার্থী ও পিএইচডি ক্যাটাগরিতে ৭ শিক্ষার্থীসহ মোট ২২২ জন এবারের ফেলোশিপের জন্য নির্বাচিত হয়েছেন।

ফেলোশিপ পাওয়া ফিসারিজ বিভাগের শিক্ষার্থী মরিয়ম খাতুন জানান, বিজ্ঞান প্রযুক্তি মন্ত্রণালয় প্রতিবছরে গবেষণা করতে আগ্রহীদের আবেদনের বিজ্ঞপ্তি দেয়। পরে আবেদনকারীদের রেজাল্ট, গবেষণার শিরোনাম ও ভাইভা নিয়ে সিলেক্ট করা হয়। নির্বাচিত শিক্ষার্থীদের মধ্যে এমএসসি শিক্ষার্থী প্রতি ৫৪ হাজার টাকা, এমফিল গবেষক ৬৮ হাজার চারশত টাকা এবং পিএইচডি গবেষক তিন লক্ষ টাকা আর্থিক সহায়তা পাবেন বলে জানান।

প্রসঙ্গত, ১৯৭৭-১৯৭৮ অর্থ বছর থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত/গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি এবং পোস্ট-ডক্টরাল পর্যায়ের শিক্ষার্থী ও গবেষকদের এই অনুদান চালু করা হয়।বরেন্দ্র বার্তা/কাহাঅ/হাপি

Close