গোদাগাড়িশিরোনাম-২

কাঁকনহাটে আদিবাসী নেতা অনিল মারান্ডির স্বরণ সভা

নিজস্ব প্রতিবেদক : জাতীয় আদিবাসী পরিষদের প্রতিষ্ঠাতা সাবেক সভাপতি ও প্রেসিডিয়াম সদস্য প্রয়াত অনিল মারান্ডির স্বরণ সভা আজ রোববার বিকেলে কাঁকনহাট পৌর অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়।

জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন কাঁকনহাট পৌর আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র আলহাজ্ব আব্দুল মজিদ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির রাজশাহী জেলার সভাপতি রফিকুল ইসলাম পিয়ারুল, মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজাহান ও কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক গনেশ মার্ডি ।
অন্যদের মধ্যে জ্যাপ এর সাধারণ সম্পাদক সবিন চন্দ্র মুন্ডা, রাজশাহী জেলা শাখার সভাপতি বিমল চন্দ্র রাজোয়ার, সাধারণ সম্পাদক সুশেন কুমার শ্যামদুয়ার, সমাজ সেবক আনোয়ার হোসেন, অবসরপ্রাপ্ত সমাজ সেবা অফিসার সুর্য্য হেমব্রম, গোদাগাড়ী উপজেলা জ্যাপ এর সভাপতি রবীন্দ্রনাথ হেমব্রম, নওগাঁ জেলা জাতীয় আদিবাসী পরিষদের উপদেষ্ঠা জয়নাল আবেদীন মুকুল, আদিবাসী যুব পরিষদের সাধারণ সম্পাদক নরেন চন্দ্র পাহান, অনিল মারান্ডির স্ত্রী অগাষ্টিনা মুর্মু, গোদাগাড়ী উপজেলা সাবেক সভাপতি নন্দলাল টুডু, মহানগর জ্যাপ এর সাধারণ সম্পাদক আন্দ্রিয়াস বিশ্বাস, চাপাইনবাবগঞ্জের সাধারণ সম্পাদক টুনু পাহান, আদিবাসী ছাত্র পরিষদের সভাপতি নকুল পাহান, নাচোলের সভাপতি বিধান সিং, নারী নেতৃ লিপি টুডু ও গণপাঠশালার সভাপতি লুচ আন্না সরেনসহ অন্যান্য আদিবাসী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে মেয়র আব্দুল মজিদ অনিল মারান্ডির বর্ণাঢ্য জীবন সম্পর্কে আলোকপাত করতে বলেন, অনিল একজন পরোপোকারী আন্তর্জাতিক মানের আদিবাসী নেতা ছিলেন। তিনি উত্তর বঙ্গের আদিবাসীদের স্বার্থ রক্ষায় এবং আদিবাসীদের আদিবাসী হিসেবে স্বীকৃতির দাবীতে আজীবন সংগ্রাম করে গেছেন। এছাড়াও তিনি আদিবাসী আলাদা ভূমি কমিশন গঠন এবং আদিবাসী শিশুদের মাতৃভাষায় স্কুলে পাঠদানের পাঠ্য কারিকুলাম তৈরী করার জন্য আন্দোলন করে গেছেন। মেয়র অনিল মারান্ডির আত্মার শান্তি কামনা করেন।বরেন্দ্র বার্তা/ফকবা/অপস

Close