মহানগরশিক্ষাঙ্গন বার্তাশিরোনাম

আবারো দেশ সেরা রাজশাহী কলেজ

নিজস্ব প্রতিবেদক  : একবার-দুইবার নয়, টানা তিনবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়ে দেশসেরার খেতাব অর্জন করেছে রাজশাহী কলেজ। সোমবার কলেজ পারফরমেন্স র‌্যাংকিংয়ে জাতীয় পর্যায়ে বিভিন্ন ক্যাটাগরিতে সেরা ৭৬টি কলেজের নাম প্রকাশ করা হয়েছে। এরমধ্যে সেরা ৭২.৯৬ রেটিং পয়েন্ট নিয়ে তৃতীয়বারের মত শ্রেষ্ঠ নির্বাচিত হয়েছে রাজশাহী কলেজ। এর আগে ২০১৫ ও ২০১৬ সালের র‌্যাংকিংয়েও রাজশাহী কলেজ প্রথমস্থান অর্জন করে। সোমবার দুপুরে গাজীপুরস্থ জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে এক সংবাদ সম্মেলনে উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ এসব তথ্য তুলে ধরেন।
জাতীয় পর্যায়ে ‘প্রথম ৫ সেরা কলেজ’ ক্যাটাগরিতে রাজশাহী কলেজের পরে ৬৬.১৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বরিশালের বিএম কলেজ, ৬৬.১১ পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে বগুড়ার সরকারি আজিজুল হক কলেজ, ৬৫.৯৬ পয়েন্টে চতুর্থ অবস্থানে পাবনা সরকারি অ্যাডওয়ার্ড কলেজ ও ৬৫.৭৯ রেটিং পয়েন্ট নিয়ে পঞ্চম অবস্থানে রয়েছে রংপুর কারমাইকেল কলেজ।
এছাড়া জাতীয়ভিত্তিক সর্বোচ্চ স্কোর অর্জনকারী সরকারি কলেজের মধ্যে সেরা অবস্থানে রয়েছে রাজশাহী কলেজ। যার রেটিং পয়েন্ট ৭২.৯৬। অন্যদিকে ৬১.৮৪ পয়েন্ট নিয়ে সেরা বেসরকারি কলেজের মধ্যে সেরা হয়েছে ঢাকা কমার্স কলেজ। ৫৯.১০ পয়েন্ট নিয়ে সেরা মহিলা কলেজের গৌরব অর্জন করেছে ঢাকার লালমাটিয়া মহিলা কলেজ। এছাড়াও ৮টি আঞ্চলিক পর্যায়ে ৬৮টি সেরা কলেজ নির্বাচন করা হয়েছে।
আগামী ২ মার্চ এক অনুষ্ঠানের মাধ্যমে ৫ ক্যাটাগরির ৭৬টি কলেজকে সম্মাননা প্রদান ও পুরস্কৃত করা হবে। রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিতব্য অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন। নির্বাচিত কলেজসমূহের অধ্যক্ষবৃন্দ ছাড়াও শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গকে এতে উপস্থিত থাকবেন।
সংবাদ সম্মেলনে উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, ২০১৫ সাল থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত স্নাতক (সম্মান) কলেজসমূহের ৩১টি কেপিআই’র ভিত্তিতে বার্ষিক পারফরমেন্স র‌্যাংকিং করে আসছে জাতীয় বিশ্ববিদ্যালয়। তারই ধারাবাহিকতায় কলেজ শিক্ষার মানোন্নয়ন বিষয়ের প্রতি দৃষ্টি রেখে ২০১৭ সালের জন্য প্রাথমিক পর্যায়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭১৮টি স্নাতক (সম্মান) পাঠদানকারী কলেজের পারফরমেন্স র‌্যাংকিংয়ের উদ্যোগ নেয়া হয়। ৩১টি কেপিআই অনুযায়ী অনলাইনে তথ্য চাওয়া হয় কলেজগুলোর কাছে। মোট ৩৫৪টি কলেজের আবেদন পাওয়া যায়। এর মধ্যে প্রাথমিক বাছাই শেষে ১৮৯ কলেজকে র‌্যাংকিংয়ে বিবেচনার যোগ্য ঘোষণা করা হয়। তারমধ্যে বিভিন্ন ক্যাটাগরিতে সেরা ৭৬টি কলেজের নাম প্রকাশ করা হয়েছে। একটি বিশেষজ্ঞ কমিটির মাধ্যমে চূড়ান্তভাবে কলেজ র‌্যাংকিংয়ের কাজটি সম্পাদন করা হয়েছে।

তিনি বলেন, তালিকাভুক্ত কলেজসমূহের মধ্য থেকে জাতীয়ভিত্তিক স্কোরের ভিত্তিতে প্রথম ৫টি সেরা কলেজ নির্বাচন করা হয়। তালিকাভুক্ত কলেজসমূহের মধ্য থেকে জাতীয়ভিত্তিক সর্বোচ্চ স্কোর অর্জনকারী একটি সরকারি কলেজ, একটি মহিলা কলেজ ও একটি বেসরকারি কলেজ নির্বাচন করা হয়েছে। তাছাড়া ৮টি অঞ্চলভিত্তিক তালিকাভুক্ত কলেজের মধ্য থেকে প্রতিটি অঞ্চলের জন্য সরকারি-বেসরকারি ও স্কোর অনুযায়ী ৬৮টি কলেজ নির্বাচন করা হয়। নীতিমালার আলোকে সেরা কলেজসমূহের বিভাজন করা হয়েছে।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু ও অধ্যাপক ড. মো. মশিউর রহমান, রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল দপ্তরের ডিন প্রফেসর ড. মো. নাসির উদ্দীন প্রমুখ। বরেন্দ্র বার্তা/আনূ/অপস

Close