মহানগরশিক্ষাঙ্গন বার্তাশিরোনাম-২শিশু বার্তাসাহিত্য ও সংস্কৃতি

বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচির পুরস্কার বিতরণী

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী মহানগরীতে বিশ্বসাহিত্য কেন্দ্রের দেশভিত্তিক উৎকর্ষ কার্যক্রম স্কুল শিক্ষার্থীদের বইপড়া কর্মসূচির পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয়েছে।

আজ শুক্রবার সকাল সাড়ে ১০টায় রাজশাহী শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল এন্ড কলেজে  পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বিশ্বসাহিত্য কেন্দ্র জানায়, তাদের বই পড়া কর্মসূচিতে ২০১৮ সালের প্রথমেই রাজশাহী নগরীর ৩৫টি স্কুলের প্রায় চার হাজার শিক্ষার্থীকে সদস্য করা হয়েছিল। জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত তাদের মোট ১৬টি বই পড়তে দেওয়া হয়। পড়া শেষে নেওয়া হয় একটি পরীক্ষা। ওই পরীক্ষার ফলাফলেরভিত্তিতে এক হাজার ৪১৮ জন শিক্ষার্থীকে দেওয়া হলো পুরস্কার।

পরীক্ষায় ১৬টি বই থেকে দুটি করে প্রশ্ন থাকে। ফলে ফলাফলেই বোঝা যায়, কে কয়টি বই পড়েছে। যারা সাতটি বই পড়েছে তাদের স্বাগত পুরস্কার দেওয়া হয়েছে। আর ১৬টি বই পড়লে পেয়েছে সেরা পাঠক পুরস্কার। এছাড়াও ১০টি বই পড়ে শুভেচ্ছা এবং ১৩টি বই পড়ে অভিনন্দন পুরস্কার পেয়েছে শিক্ষার্থীরা।স্বাগত পুরস্কারপ্রাপ্তদের দেওয়া হয়েছে একটি ছোট বই। শুভেচ্ছা পুরস্কারপ্রাপ্তদেরও দেওয়া হয়েছে একটি বই। তবে এটি একটি বড় বই।এছাড়া অভিনন্দন পুরস্কারপ্রাপ্তরা পেয়েছে দুটি এবং সেরা পাঠক পুরস্কারপ্রাপ্তরা পেয়েছে তিনটি করে বই।

স্বাগত পুরস্কার পেয়েছে ৫৩৬ জন। এছাড়া ৫৬৩ জন শুভেচ্ছা, ২৫৬ জন অভিনন্দন এবং ৬৩ জন সেরাপাঠক পুরস্কার পেয়েছে। সেরাপাঠক পুরস্কার বিজয়ী ৬৩ জনের মধ্যে লটারির মাধ্যমে ছয়জনকে দেয়া হয়েছে দুই হাজার টাকা সমমূল্যের বইয়ের একটি করে বিশেষ পুরস্কার। এছাড়াও লটারির মাধ্যমে একজন অভিভাবককে দেয়া হয় দুই হাজার টাকা সমমূল্যের বইয়ের একটি করে বিশেষ পুরস্কার।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কথাসাহিত্যিক ও লেখক অধ্যাপক হাসান আজিজুল হক, লেখক ও অভিনেতা খায়রুল আলম সবুজ, টেলিভিশন ব্যক্তিত্ব ডা. আব্দুর নূর তুষার, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর রাজশাহী অঞ্চলের পরিচালক অধ্যাপক আব্দুল মান্নান, বিশ্বসাহিত্য কেন্দ্র নাটোর শাখার সংগঠক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব অধ্যাপক অলক মৈত্র, দুইবার এভারেস্ট বিজয়ী একমাত্র বাংলাদেশী জনাব এম.এ মুহিত, রাজশাহী শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ তাইফুর রহমান, গ্রামীণফোনের রাজশাহী অঞ্চলের হেড অব ডিসট্রিবিউশন প্ল্যানিং বিজনেস সার্কেল মোহাম্মদ তানভীর হোসাইন ও বিশ্বসাহিত্য কেন্দ্র রাজশাহী শাখার পূর্বতন সংগঠক ও নাগরিক অধিকার কর্মি আহমেদ সফিউদ্দিন।
অনুষ্ঠানের এক পর্যায়ে স্কুল শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা।এ কার্যক্রমের সাথে সহযোগী হিসেবে ছিল গ্রামীণফোন।  বরেন্দ্র বার্তা/অপস

Close