মহানগরসাহিত্য ও সংস্কৃতি

কালচারাল একাডেমির হস্তশিল্প ও সংস্কৃতি মেলা সমাপ্ত

বিশেষ প্রতিনিধি: রাজশাহী সিটি কর্পোরেশনের গ্রিন প্লাজায় ৩দিনব্যাপি ক্ষুদ্র নৃগোষ্ঠী হস্তশিল্প ও সংস্কৃতি মেলা শনিবার শেষ হয়। রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির আয়োজনে এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় সমাপনি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির উপ-পরিাচলক মোহাম্মদ সালাহ্উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন একাডেমির নির্বাহী পরিষদের সদস্য আরিফুল হক কুমার, গাব্রিয়েল হাঁসদা, চিত্তরঞ্জন সরদার, যোগেন্দ্রনাথ সরেন ও কামিল্লা বিশ্বাস। এছাড়াও একাডিমের গবেষণা কর্মকর্তা বেনজাসিন টুডু ও সংগীত প্রশিক্ষক মানুয়েল সরেনসহ একাডেমির অন্যান্য কর্মকর্তা, কর্মচারী, আদিবাসী নেতৃবৃন্দ ও জনগণ উপস্থিত ছিলেন। একাডেমির পক্ষ থেকে উপস্থিত সকল অতিথিদের ক্রেষ্ট দিয়ে সম্মাননা প্রদান করা হয়।
সভাপতির বক্তব্যে সালাহ্উদ্দিন বলেন, ক্ষুদ্র নৃগোষ্ঠীর সংস্কৃতি রক্ষায় বর্তমান সরকার কাজ করছে। উতোমধ্যে তাদের মাতৃভাষায় পাঠ্যপুস্তবক তৈরী করেছেন। এছাড়াও প্রতিটি বিভাগ ও জেলায় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমি প্রতিষ্ঠা করেছেন। তিনি আরো বলেন, এই পিছিয়ে পড়া জনগোষ্ঠী যাতে করে মুলধারার সাথে সম্প্রক্ত হতে পারে তার জন্য সরকার নানাবিধ পদক্ষেপ গ্রহন করেছেন। আগামীতেও এই ধরনের মেলার আয়োজন কার জন্য সবার সহযোগিতা কামনা করেন। বক্তব্য শেষে স্টল প্রদানকারী সকল প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে ক্রেষ্ট তুলে দেন তিনি।
সমাপনির পুর্বে বিকেল এবং সমাপনি শেষে বিভিন্ন আদিবাসী সাংস্কৃতিক দলের ও ব্যান্ড দলের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বরেন্দ্র বার্তা/অপস

Close