শিরোনাম

সরকার নির্ধারিত বেতন,বকেয়া, ভাতা সহ ৯ দফা দাবিতে রাজশাহী জুট মিলের শ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক : সরকার নির্ধারিত বেতন সর্বনিম্ন আট হাজার তিন’শ টাকা বেতন। কিন্তু সরকারীভাবে ঘোষণা হয়েছে, গেজেটও পাস হয়েছে। কিন্তু এখনও বাস্তবায়ন হয় নি।এর পরিপ্রেক্ষিতে ২ এপ্রিল ৭২ ঘন্টার কর্ম বিরতির হুমকি দিয়েছেন রাজশাহী জুট মিলের শ্রমিকরা।
মিলের শ্রমিক ইউনিয়নে সভাপতি জিল্লুর রহমান জানায়, আগে ৪১’শ ৫০ টাকা ছিলো। বর্তমানে সর্বনিম্ন আট হাজার তিন’শ টাকা ঘোষণা হলেও বাস্তবায়ন হয়নি। এ বেতন বাস্তবায়নের দাবিতে এক এপ্রিল সকাল লাল পতাকা মিছিল ও দুই এপ্রিল ৭২ ঘন্টার কর্ম বিরতির ঘোষণা দেওয়া হয়েছে।
আজ রবিবার বেলা ১১ টায় রাজশাহী কাটাখালীতে অবস্থিত জুট মিলের গেটের সামনে বকেয়া বেতন ভাতা প্রদানসহ ৯ দফা দাবিতে রাজশাহী জুট মিলস এর শ্রমিকেরা বিক্ষোভ করে।
পথসভায় জুট মিলসের প্রায় ৮০০ শ্রমিক অংশগ্রহণ করে। এ সময় তারা রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করার চেষ্টা করে। তবে প্রশাসনের অনুরোধে আন্দোলনরত শ্রমিকেরা মহাসড়কটি ছেড়ে জুট মিলের ভেতর পথসভা করে।
পথসভায় অংশগ্রহণকারী পাটকল শ্রমিকরা বলেন, আমাদেরকে আন্দোলন রুজি-রুটির। জানুয়ারি মাস থেকে জুট মিলে কর্মরত সকল কর্মকর্তা ও শ্রমিকদের বেতন ও ভাতা বন্ধ রয়েছে। বকেয়া বেতন প্রদান, মজুরি কমিশন বাস্তবায়ন ও উৎসব ভাতা প্রদানসহ শ্রমিকদের ৯ দফা দাবি না মানা পর্যন্ত এই আন্দোলন চলতে থাকবে।
আন্দোলনরতরা আরো জানান, আন্দোলনের ধারাবাহিকতায় আগামীকাল (সোমবার) সকাল দশটায় জুট মিল এর প্রবেশ গেটের সামনে লাঠি মিছিল করা হবে এবং ২ তারিখ থেকে টানা ৭২ ঘণ্টার ধর্মঘট চলবে। এ সময় শ্রমিকরা কোন কাজে অংশগ্রহণ করবে না।বরেন্দ্র বার্তা/অপস

Close