অর্থ ও বাণিজ্যমহানগরশিরোনাম-২

কলাকান্ড!

নিজস্ব প্রতিবেদক: রমজান মাস চলছে, রমজানের অন্যতম মাত্রা যোগ করে কলা। রমজানের পর থেকে রাজশাহী মহানগরীতে অস্বাভাবিক ভাবে কলার মুল্য বৃদ্ধি পেয়েছে। রীতিমত ‘আঙ্গুল ফুলে কলাগাছ’।
কদিন আগেও যেখানে কলা বিক্রি হয়েছে প্রতি হালি ১৬-২০ টাকা, সেখানে রমজানের প্রথম থেকেই হালি প্রতি বিক্রি হচ্ছে ২৫-৪০ টাকায়!মানে প্রতি পিচ কলার দাম প্রায় ৮-১০ টাকা।
এক সপ্তাহ আগেও বাজারে কলার সরবরাহ পর্যাপ্ত ছিল।কলার দাম বৃদ্ধিতে কলা বিক্রেতাদের নানা অজুহাত, কম চাষের অজুহাতে কম সরবরাহের কথা বলছেন, কলা উৎপাদনের কৃষকদের বেশি খরচ হচ্ছে বলে দাম বেশি, ইত্যাদি ইত্যাদি।
ভোক্তারা বলছেন, এমন চড়া দামে দরিদ্র ও নিম্ন আয়ের মানুষদের নাগালের বাইরে চলে গেছে কলা। তাদের অভিযোগ, দিনের বেলা বাজার থেকে দুষ্প্রাপ্য হয়ে গেছে কলা। ইফতারের আগে মানুষ কলা কিনতে ভিড় জমাচ্ছেন বাজার এলাকায়। ব্যবসায়ীরা এ সময় বর্ধিত দামের বাইরে বিক্রি করছেন না কলা। সম্প্রতি রাজশাহীর বিভিন্ন বাজারঘুরে ভোক্তাদের এই অভিযোগের সত্যতা পাওয়া গেছে।দাম বাড়ানোর উদ্দেশ্যে কৃত্তিম সংকট তৈরী করছেন ব্যবসায়ীরা।
কলার এতো দাম হাওয়ার কথা নয়। রমজানে বাজার মনিটরিংয়ের অভাবে সুযোগ নেয় অসাধু ব্যবসায়ীরা।
রোজা আসলে ব্যবসায়ীরা সিন্ডিকেট করে কলার দাম বাড়িয়ে দেয়। এবার তারা ইফতারের কয়েকঘন্টা আগে কলা এনে বেশি দামে বিক্রি করছে। বছরের অন্যসময় ২০ টাকা হালি কলা পাওয়া গেলেও এবার দ্বিগুণ দাম গুনতে হচ্ছে।বরেন্দ্র বার্তা/অপস

Close