মহানগর

রাজশাহীর বস্তিবাসীদের আবাসন সমস্যা ও করণীয় বিষয়ক মতবিনিময় সভা

নিজস্ব প্রতিবেদক: আজ বিকাল ৪টায় নগরীর একটি চাইনিজ রেষ্টুরেন্টে গবেষণা উন্নয়ন সংস্থা বারসিক, বরেন্দ্র শিক্ষা সংস্কৃতি বৈচিত্র রক্ষা কেন্দ্র এবং ভূমিহীন বাস্তুহারা সার্বিক উন্নয়ন সংগঠনের যৌথ আয়োজনে রাজশাহীর বস্তিবাসীদের আবাসন সমস্যা ও করণীয় বিষয়ক মতবিনিময় অনুষ্ঠিত হয়।
মতবিনিময় সভায় বক্তারা বলেছেন, রাজশাহী মহানগরীতে বসবাসরত বিপুলসংখ্যক দরিদ্র মানুষের বাসস্থান নিশ্চিত করার দায়িত্ব সরকারের। দরিদ্র মানুষের নিরাপদ বাসস্থানের অধিকার নিশ্চিত করার ব্যাপারে সংবিধানে সুস্পষ্ট নির্দেশনা রয়েছে। তারা আরো বলেন জাতীয় গৃহায়ন নীতিমালা ২০১৬ অনুযায়ী বস্তি বা বসতি স্থানান্তর করতে হলে স্থানান্তরিত মানুষের মতো করে সেবা, পরিসেবা ব্যববস্থা, নিরাপত্তা, কর্মসংস্থান, যাতায়াতের সুবিধা নিশ্চিত করেই তার পর বস্তি স্থানান্তরিত করতে হবে। বস্তিবাসী মতামত নিতে হবে। কিন্তু সম্প্রতি সময়ে রাজশাহীতে বস্তিবাসীদের স্থানান্তর ও পুর্ণবাসনের কোন নির্দেশনা বা ব্যবস্থা না করেই রেল লাইন, মহাসড়ক এবং বিভিন্ন সরকারী জায়গা থেকে বস্তিবাসীদের উচ্ছেদ করা হচ্ছে। মতবিনিময়ে বস্তিবাসীরা দ্রুত নিরাপদ বাসস্থান নিশ্চিত করার দাবি জানান।
সভায় বক্তব্য রাখেন রাজশাহী সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান, ভূমিহীন বাস্তুহারা সার্বিক উন্নয়ন সংগঠনের সাধারণ সম্পাদক লিটন মিয়া, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) রাজশাহী প্রতিনিধি ডঃ আইনাল হক, মুক্তিযোদ্ধা তৈয়বুর রহমান, জাতীয় পরিবেশ পদক প্রাপ্ত কৃষক ও বরেন্দ্র জনসংগঠন সমন্বয় কমিটির সভাপতি ইউসুফ আলী মোল্লা ও বরেন্দ্র শিক্ষা সংস্কৃতি বৈচিত্র রক্ষা কেন্দ্রের সভাপতি জাওয়াদ আহমেদ রাফিসহ ব্রাক আরবান ডেভলপমেন্ট প্রোগ্রাম এর ইনফ্রাস্ট্রাকচার ডেভলপমেন্ট অফিসার শরিফুল ইসলামসহ প্রমুখ ব্যক্তিবর্গ। সভাটি সঞ্চালনা করেন বারসিক এর আঞ্চলিক সমন্বয়কারী শহিদুল ইসলাম।বরেন্দ্র বার্তা/ফকবা/অপস

Close