মহানগরশিক্ষাঙ্গন বার্তা

রাস্তায় ধান ছিটিয়ে দাম বাড়ানোর দাবি শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক: বুধবার সকালে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে আয়োজিত মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।মানববন্ধনে রাস্তায় ধান ছিটিয়ে ধান ও অন্যান্য কৃষিপণ্যের নায্যমূল্য নির্ধারণের জন্য সরকারের কাছে দাবি জানান।
রাজশাহী মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্ট এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে একই কর্মসূচি পালিত হয়। জিরোপয়েন্টের মানববন্ধনে বক্তব্য দিতে গিয়ে শিক্ষার্থী আব্দুল মজিদ অন্তর বলেন, সরকারের পক্ষ থেকে ধানের দর প্রতি কেজি ২৬ টাকা নির্ধারণ করে দেয়া হলেও ব্যবসায়িক সিন্ডিকেট সেই দরে ধান কিনছে না। কৃষক যদি ধানের ন্যায্য মূল্য না পায় তাহলে ছাত্রসমাজ চুপ করে বসে থাকবে না। আমরা নিজ নিজ জায়গা থেকে দুর্বার আন্দোলন গড়ে তুলবো।
অন্যদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মানববন্ধনেও বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক শিক্ষার্থী অংশ নেন। বক্তব্য দেন সুমন মোড়ল, মাসুদ রানা, নুসরাত জাহান আভা, মেহেদি হাসান, মহাব্বত হোসেন মিলন, তানভীর খন্দকার, আব্দুল্লাহ নীল প্রমুখ।
তারা বলেন, উৎপাদন খরচের চেয়ে বাজারমূল্য কম হলে কৃষকরা ধান উৎপাদনে আগ্রহ হারাবে। ফলে আগামীতে ধান আমদানি ছাড়া কোনো উপায় থাকবে না। আর তখন ঠিকই বেশি দামে ধান বাইরের দেশ থেকে আমদানি করতে হবে। তাই কৃষকদের পাশাপাশি দেশের সকল মানুষের কথা চিস্তা করে সরকারকে ধানের নায্য মূল্য নির্ধারণ করে দেয়ার দাবি জানান শিক্ষার্থীরা।
মানববন্ধনে সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং ও ইনস্যুরেন্স বিভাগের শিক্ষার্থী ইব্রাহীম খলিল।বরেন্দ্র বার্তা/অপস

Close