মহানগরশিরোনাম

রাজশাহী কারা প্রশিক্ষণ অ্যাকাডেমির নামে পদ্মা নদী দখল চলবে না

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী কারা প্রশিক্ষণ অ্যাকাডেমির নামে পদ্মা নদীর জায়গা অধিগ্রহণ করা বন্ধের দাবি জানিয়েছে ‘রাজশাহীবাসী পরিবেশ ও প্রকৃতির জন্য আমরা’ সংগঠনের পক্ষ থেকে।সংগঠনের পক্ষ থেকে রোববার সকাল ১১ টায় রাজশাহী কেন্দ্রীয় কারাগারের সামনে শান্তিপূর্ণভাবে মানববন্ধন অনুষ্ঠিত হয়।
এসময় উপস্থিত ছিলেন, স্বাধীনতা চর্চা কেন্দ্রের আহ্বায়ক মাহফুজুর রহমান রাজ, রাজশাহীবাসীর সদস্য সচিব নাজমুল হোসেন রাজু, আহ্বায়ক মাহবুব টুংকু, স্বাধীনতা চর্চা কেন্দ্রের যুগ্ম আহ্বায়ক রোজাউল করিম মোহাব্বত প্রমুখ।
মানববন্ধন থেকে পদ্মা নদীতে কারা কর্তৃপক্ষ ১০০ একর জমি অধিগ্রহণ বন্ধের দাবি জানানো হয়। মানববন্ধন থেকে জানানো হয়, একশত একর জমি অধিগ্রহণ করে কারা কর্তৃপক্ষ একটি নোটিশ দিয়েছে । শহররক্ষা বাঁধ পেরিয়ে নদীর অতান্তরের নতুন জেগে ওঠা চরে নির্মাণ করা হবে কারা প্রশিক্ষণ কেন্দ্র।
এ বিপুল জায়গা দখলের ফলে নষ্ট হবে শহর। হবে নদীর গতি পথে বাঁধা। সেখানে কোনো প্রকল্প বাস্তবায়ন করা হলে রাজশাহী শহরের পরিবেশ আবহাওয়ার ক্ষেত্রে প্রভাব পড়বে। এতে নদীর নাব্যতার পরিবর্তন হয়ে বন্যার মত দুর্যোগ সৃষ্টি হতে পারে। তাছাড়া শহররক্ষা বাঁধ ক্ষতিগ্রস্থ হতে পারে। স্থায়ী অবকাঠামো নির্মাণের ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হতে হবে। জলজ প্রাণী বাসস্থানেও প্রভাব ফেলতে পারে।
কারা প্রশিক্ষণ কমপ্লেক্স নির্মিত হলে তাতে নিরাপত্তাজনিত কারণে জনসাধারণের যাতায়েত বিঘ্ন হতে পারে। ফলে রাজশাহীবাসীর প্রকৃতিক সৌন্দর্য উপভোগ ও অবাধ চলাচল, শরীরচর্চ ও খেলাধুলায় বাধাগ্রস্থ হবে।বরেন্দ্র বার্তা/অপস

Close