মহানগরসাহিত্য ও সংস্কৃতি

রাজশাহীর রাহালা রিমিল ডান্স গ্রুপের ২বর্ষ উদযাপন

নিজস্ব প্রতিবেদক: রাহালা রিমিল ডান্স গ্রুপ এর ২য় বছর পূর্তিতে আলোচনা সভা, নৃত্য প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আজ রোববার দুপুরে রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠী কালচারাল একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতিত্ব করেন রাহালা রিমিল ডান্স গ্রুপ এর সভাপতি সাবিত্রী হেমব্রম। প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার রাজশাহী বিভাগীয় উপ-পরিচালক ও রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির উপ-পরিাচলক মোহাম্মদ সালাহ্উদ্দিন। বিশেষ অতিথী ছিলেন পবা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আশরাফুল হক তোতা, রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠী কালচারাল একাডেমীর গবেষনা কর্মকর্তা বেনজামিন টুডু, সংগীত প্রশিক্ষক মানুয়েল সরেন, কবির আহমেদ বিন্দু, জাতীয় আদিবাসী পরিষদের দপ্তর সম্পাদক ও রাহালা রিমিল ডান্স গ্রুপের উপদেষ্টা সূভাষ চন্দ্র হেমব্রম। সভা সঞ্চলনা করেন রাহালা রিমিল ডান্স গ্রুপ এর সাধারণ সম্পাদক প্রশান্ত মিনজ। শুরুতেই রাহালা রিমিল ডান্স গ্রুপ এর ২য় বছর পূর্তি এবং ৩য় বর্ষে পর্দাপন উপলক্ষে উপস্থিত অতিথীরা কেক কাটেন এবং নাচ প্রতিযোগিতা বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।
প্রধান অতিথি বলেন, রাহালা রিমিল ডান্স গ্রুপ রাজশাহী অঞ্চলের আদিবাসী সাঁওতাল, উরাও, মুন্ডা, মাহালী, পাহাড়িয়া সহ বিভিন্ন সম্প্রদায়ের তরুণ-তরুণীদের অংশ গ্রহণে একটি আদিবাসী নৃত্যগোষ্ঠী। রাজশাহীসহ দেশের বিভিন্ন স্থানে এই সংগঠন আদিবাসী বিভিন্ন সম্প্রদায়ের ঐতিহ্য নৃত্য ও আধুনিক নাচ প্রর্দশন করে সুনাম অর্জন করেছে। কালচারাল একাডেমি এই সংগঠনকে যথাসাধ্য সহযোগিতা করে আসছে। আগামীতেও করবে বলে জানান তিনি। তিনি আরো বলেন, সরকারের সব থেকে বড় পদক হচ্ছে জন প্রশাসন পদক। রাজশাহী বিভাগীয় কালচারাল একাডেমি এই পদকের জন্য প্রাথমিকভাবে তালিকা ভুক্ত হয়েছে। এটা একটি গর্বের বিষয় বলে তিনি উল্লেখ করেন। তিনি আরো বলেন, বর্তমান বিভাগীয় কমিশনার নূর-উর-রহমানের আপ্রান চেষ্টায় আদিবাসী জনগণ এই কালচারাল একাডেমির মাধ্যমে ১২লক্ষ টাকা শিক্ষা বৃত্তি পাবে। খুব দ্রুত সময়ের এই বৃত্তি প্রদানের ব্যবস্থা করার জন্য একাডেমির কর্মকর্তাদের তিনি নির্দেশনা দেন। বরেন্দ্র বার্তা/ফকবা/অপস

Close