বিনোদন

বাবার পাশেই সমাহিত হলেন নাট্যজন মমতাজউদদীন আহমদ

বরেন্দ্র বার্তা ডেস্ক : বাবার কবরের পাশেই সমাহিত হলেন ভাষাসৈনিক, নাট্যজন, অভিনেতা ও শিক্ষাবিদ অধ্যাপক মমতাজউদদীন আহমদ। সোমবার (৩ জুন) রাত সাড়ে ১০টায় চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার বজরাটেক সবজা পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে তৃতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।
জানাজায় অংশ নেন চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের এমপি ডা. শিমুল আহম্মেদ, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের এমপি আমিনুল ইসলাম, সাবেক এমপি মুহা. জিয়াউর রহমান ও গোলাম মোস্তফা বিশ্বাস, ছেলে তিতাস আহম্মেদ, ভগ্নিপতি প্রকৌশলী আমিনুল ইসলামসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। এ সময় ভাষাসৈনিক ও নাট্যপ্রাণ এ মানুষটির স্মৃতিচারণ ও শোক প্রকাশ করেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।
এরআগে, রাত আটটার দিকে মমতাজউদদীন আহমদের মরদেহ গ্রামের বাড়ি কানার হাটে এসে পৌঁছায়। এসময় এলাকায় নেমে আসে শোকের ছায়া। তাকে এক নজর দেখতে ভিড় জমান আত্মীয়-স্বজন, প্রতিবেশী, রাজনীতিবিদ, সাংবাদিক ও সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিরা।
এদিকে নাট্যপ্রাণ মানুষটির বিদায়ে শোকে ভাসছে জেলার রাজনৈতিক, সামাজিক ও সংস্কৃতি অঙ্গন।
তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় লেখক ও লোকশিল্প গবেষক এবং নবাবগঞ্জ সরকারি কলেজের বাংলা বিভাগের প্রধান প্রফেসর ড. মাজহারুল ইসলাম তরু জানান, ‘বিশিষ্ট শিক্ষাবিদ, নাট্যব্যক্তিত্ব, ভাষাসৈনিক চাঁপাইনবাবগঞ্জের কৃতি সন্তান অধ্যাপক মমতাজউদদীন আহমদ আমার অত্যন্ত কাছের একজন মানুষ ছিলেন। ছোটবেলাতেই তার অনুপ্রেরণা আমাকে সাহিত্যচর্চায় ব্রতী করেছে। আমার লেখা বইগুলো তিনি পড়তেন এবং মতামত জানাতেন, উৎসাহিত করতেন। আঞ্চলিক ভাষা নিয়ে কাজ করতে বলতেন। তাকে হারিয়ে আমরা চাঁপাইনবাবগঞ্জ তথা দেশের এক অমূল্য সম্পদ হারালাম। এ শূন্যতা পূরণ হওয়ার নয়। তার আত্মার মাগফেরাত কামনা করছি।’
জেলার এই কৃতি সন্তানের মৃত্যুতে শোক জানিয়েছেন ‘থিয়েটার’ চাঁপাইনবাবগঞ্জের সাধারণ সম্পাদক শাজাহান প্রমানিক। সিটি প্রেসক্লাবের সভাপতি সাজেদুল হক সাজুসহ চাঁপাইনবাবগঞ্জের সাংবাদিক সমাজ ।
রবিবার (২ জুন) ঢাকার অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান নাট্যজন মমতাজউদ্দিন আহমেদ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। দেশের র্কীতিমান এই অভিনেতা ও নাট্যকার দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা অসুখে ভুগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে ও দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। বরেন্দ্র বার্তা/অপস

Close