আন্তর্জাতিক

খার্তুমের পাশে নীল নদ থেকে ৪০ জনের মরদেহ উদ্ধার

আর্ন্তজাতিক ডেস্ক: সুদানের রাজধানী খার্তুমের পাশে নীল নদ থেকে ৪০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে বলে দাবি করেছেন দেশটির বিরোধীদলীয় কর্মীরা। তাদের দাবি, নিরাপত্তা বাহিনী যেভাবে গণতন্ত্রপন্থী বিক্ষোভ দমন করছে তাতে গত ক’দিনে ১০০ জন নিহত হয়েছে বলে জানা গেছে।
ক্ষমতাসীন সামরিক পরিষদ ও বিক্ষোভের নেতাদের মধ্যে চলা আলোচনা ভেঙে গেছে। কারণ, অস্থায়ী সংস্থা প্রধান সামরিক নাকি বেসামরিক কেউ হবেন এ নিয়ে উভয়পক্ষে মতৈক্য হয়নি। সোমবার বিক্ষোভকারীদের একটি শিবির তুলে দেয়ার চেষ্টায় নিরস্ত্র লোকদের ওপর গুলিবর্ষণ করে অন্তর্বর্তীকালীন সামরিক সরকারের বাহিনী। সেনা সদর দপ্তরের সামনে অবস্থানরত বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে সেনাবাহিনী শক্তি প্রয়োগ করলে অন্তত পাঁচজন নিহত হন।
সেন্ট্রাল কমিটি অব সুদানিজ ডক্টরর্স আরো জানায়, সেনা সদস্যদের হামলায় আরো তিনজন নিহত হয়েছে। ফলে প্রাণহানির মোট সংখ্যা দাঁড়ালো পাঁচজনে। এছাড়া আরো অনেক বিক্ষোভকারী গুরুতর আহত হয়েছে।
সুদানের বিরোধী দল-সংশ্লিষ্ট ডাক্তাররা বলছেন, রাস্তাগুলোতে একটি আধাসামরিক বাহিনীর সদস্যরা রাস্তায় টহল দিচ্ছে এবং লোকজনকে মারধর করছে এবং গুলি চালাচ্ছে। অন্যদিকে বিক্ষোভকারীরা আরো সমাবেশের ডাক দিয়েছে।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া সাক্ষাতকারে খার্তুমের বাসিন্দারা জানিয়েছেন, আরএসএফ নামে পরিচিত আধাসামরিক বাহিনী, যার আগের নাম ছিল জানজাউইদ মিলিশিয়া, তার সদস্যরা শহরের সড়কগুলোর দখল নিয়েছে। এজন্য তারা প্রাণভয়ে আছেন।
সুদানের ক্ষমতাসীন ট্র্যানজিশনাল মিলিটারি কাউন্সিল বলছে, অভিযোগগুলো তারা তদন্ত করে দেখবে। বরেন্দ্র বার্তা/অপস

Close