খেলাশিরোনাম

লাওস বধে বিশ্বকাপ মূল বাছাইপর্বের পথে বাংলাদেশ

খেলা ডেস্ক: ২০২২ কাতার বিশ্বকাপের প্রাক বাছাই পর্বে লাওসকে ১-০ গোলে হারিয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ভিয়েনতিয়েন জাতীয় স্টেডিয়ামে ৭২ মিনিটের মাথায় ম্যাচের একমাত্র গোলটি করেন দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে নামা রবিউল হাসান। আর এই জয়ে বিশ্বকাপ মূল বাছাইপর্বে এক ধাপ এগিয়ে গেল ‘জেমি ডে’র শিষ্যরা। লেগের দ্বিতীয় ম্যাচে ড্র করলেও নিশ্চিত হবে লাল-সবুজ জার্সিধারীদের মূল বাছাই পর্ব।
বাংলাদেশ দলের আক্রমণভাগে নেয়া হয়- আরিফ, মতিন, জীবন ও বিপলুকে। মাঝমাঠে জনি ও জামাল ভূইয়া। আর রক্ষণে রহমত, বাদশা, ইয়াসিন ও বিশ্বনাথ। গোলবার সামলানোর দায়িত্বে থাকেন রানা।
আক্রমণভাগ শক্ত করে প্রথম পাঁচ মিনিটে দুর্দান্ত খেললেও দ্রুতই কেমন যেন খেই হারিয়ে যায় লাল-সবুজদের সমন্বয়ে। এলেমেলো খেলা আর ভুলেভরা পাসে প্রায়ই বুমেরাং হতে দেখা গেছে জামাল-বিপুলদের । সেই ক্ষেত্রে ভুল পাসের সুযোগটা গিয়েছে লাওসের পায়ে। হালির ওপরে নিজেদের রক্ষণেই ভুল পাস দিয়ে লাওসের আক্রমণভাগের ফুটবলারদের সুযোগ করে দিয়েছে রহমত-বিশ্বনাথরা।
প্রথমার্ধ গোল শূন্য থাকার পর দ্বিতীয়ার্ধ থেকে যেন বদলে যান জামাল-বিপলরা। সুযোগের ওপর সুযোগ তৈরি করে বাংলাদেশ দল। শুরুতেই জেমি পরিকল্পনার ছকে ৫৪ মিনিটে আরিফের বদলি হিসেবে নামেন রবিউল। ৫৬ মিনিটে রহমত মিয়ার লম্বা থ্রো লাওসের গোলরক্ষক জেসাভাথকে ফাঁকি দিয়ে জালেই ঢুকছিল। পরে ডিফেন্ডার সেটি ক্লিয়ার করে দেন।
লাল-সবুজ জার্সিধারীদের লাগাতার আক্রমণের ফসল আসে ৭২ মিনিটের মাথায়। দলীয় ফুটবলের নিদর্শন দেখিয়ে লিড নেয় বাংলাদেশ। অধিনায়ক জামাল ভূঁইয়ার পাস পড়ে ডি বক্সের সামনে থাকা রবিউলের পায়ে। বল পায়ে একজন ডিফেন্ডারকে বোকা বানিয়ে বুলেট শটে জালে জড়ান রবিউল।
উল্লেখ্য, ফিরতি লেগের ম্যাচটি বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে আগামী ১১ জুন। আর এই ম্যাচে শুধু ড্র করলেই নিশ্চিত হবে বিশ্বকাপের মূল বাছাই পর্বের খেলা। বরেন্দ্র বার্তা/অপস

Close