নওগাঁশিরোনাম-২

নওগাঁয় ২ কোটি ৪ লক্ষ টাকা ল্যাকটেটিং মাদার ভাতা এবং ১৩ কোটি ৬৮ লক্ষ ৫৭ হাজার টাকা মাতৃত্বকালীন ভাতা বিতরন

 কাজী কামাল হোসেন,নওগাঁ : চলতি ২০১৮-১৯ অর্থ বছরে নওগাঁ জেলার তিনটি পৌরসভার মোট ২ হাজার ১শ ২৫ জন মা’কে ২ কোটি ৪লক্ষ টাকা ল্যাকটেটিং মাদার ভাতা প্রদান করা হয়েছে। প্রতি মাসে ৮শ টাকা হারে এক বছরে এই ভাতা বিতরন করা হয়েছে। এ ছাড়াও একই অর্থ বছরে জেলায় ১৪ হাজার ২শ ৫৬ জন মহিলাকে মাতৃত্বকালীন ভাতা প্রদান করা হয়েছে ১৩ কোটি ৬৮ লক্ষ ৫৭ হাজার ৬শ টাকা।
জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের তত্বাবধানে এসব ভাতা বিতরন করা হয়েছে। জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ইশরাত জাহান জানিয়েছেন জেলার তিনটি পৌরসভায় ল্যাকটেটিং মাদার ভাতা বিতরন করা হয়েছে। এদের মধ্যে নওগাঁ পৌরসভায় ১ হাজার ৩শ জন, পত্নীতলা উপজেলার নজিপুর পৌরসভায় ৪শ জন এবং ধামইরহাট উপরেজলার ধামইরহাট পৌরসভায় ৪শ ২৫ জন মা’কে ল্যাকটেটিং মাদার ভাতা বিতরন করা হয়। এদের প্রত্যেককে প্রতিমাসে ৮শ টাকা হারে ভাতা প্রদান করা হয়েছে।
সূত্রমতে জেলার ৯৯টি ইউনিয়নের প্রত্যেকটিতে ১শ ৪৪ জন করে মোট ১৪ হাজার ২শ ৫৬ জন মহিলাকে মাতৃত্বকালীন ভাতা প্রদান করা হয়েছে। প্রত্যেককে মাসে ৮শ টাকা হারে চলতি অর্থ বছরে মোট ১৩ কোটি ৬৮ লক্ষ ৫৭ হাজার ৬শ টাকা ভাতা বিতরন করা হয়েছে।
নওগাঁ’র জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান এ ব্যপারে বলেছেন অপেক্ষাকৃত দরিদ্র পরিবারের মহিলাদের ল্যাকটেটিং মাদার ভাতা এবং মাতৃত্বকালীন ভাতা প্রদান করা হয়ে থাকে। অর্থনৈতিক দৈন্যতার কারনে এসব মায়েরা পুষ্টিকর খাদ্য গ্রহন করতে পারেনা। এর ফলে তাদের সন্তানদের পুষ্টির ঘাটতি রয়ে যায়। তাই আগামীদিনের এসব শিশুদের পুষ্টির চাহিদা পুরন করে সুস্থ্য শিশু হিসেবে বেঁচে থাকতে এই দু’টি ভাতা সরকারের অত্যন্ত সময়োপযোগি পদক্ষেপ। বরেন্দ্র বার্তা/হাপি
Close