নওগাঁ

নওগাঁয় জীবিকায়নের জন্য চলতি বছর ৪শ মহিলাকে প্রশিক্ষন দেয়া হয়েছে

কাজী কামাল হোসেন,নওগাঁ : নওগাঁয় জীবিকায়নের জন্য মহিলাদের দক্ষতাভিত্তিক প্রশিক্ষন কর্মসূচীর অধীনে জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের মাধ্যমে চলতি ২০১৮-১৯ অর্থ বছরে ৪শ মহিলাকে প্রশিক্ষন প্রদান করা হয়েছে। ৫টি পৃথক ট্রেডে ত্রৈমাসিক ভিত্তিতে প্রতি তিনমাসে ২০ জনকে এই প্রশিক্ষন প্রদান করা হয়েছে।
জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ইশরাত জাহান জানিয়েছেন পৃথক ৫টি ট্রেড হচ্ছে টেইলারিং, বিউটিফিকেশন, খাদ্য প্রক্রিয়াজাতকরন, ব্লক ও বুটিক এবং মোমবাতি তৈরী। প্রতিটি ট্রেডে ২০ জনকে করে বছরে ত্রৈমাসিক মোট ৪টি পর্যায়ে প্রশিক্ষন অনুষ্ঠিত হয়েছে। প্রতি পর্যায়ে ২০ জন করে বছরে একেকটি ট্রেডে মোট ৮০ জন করে প্রশিক্ষন লাভ করেন। বছরে প্রতিটি ট্রেডে ৮০ জন করে ৫টি ট্রেডে বছরে মোট ৪০০ জন মহিলা প্রশিক্ষন গ্রহন করেছেন।
এসব কর্মসূচীতে প্রকৃত উপকারভোগী বাছাই করতে অতিরিক্ত জেলা প্রশ্সাক (সার্বিক)কে প্রধান করে একটি যাচাই বাছাই বোর্ড রয়েছে। এই বোর্ড থেকে প্রথমে বিজ্ঞপ্তি দিয়ে প্রাথীদের নিকট থেকে আবেদন সংগ্রহ করা হয় এবং পরবর্তীতে একটি মৌখিক পরীক্ষার মাধ্যমে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষনার্থীদের নির্ধারন করা হয়।
সূত্রমতে প্রশিক্ষন চলাকালীন সময়ে প্রতি কর্মদিবসে এসব প্রশিক্ষনার্থীদের ১০০ টাকা করে ভাতা প্রদান করা হয়েছে। এতে প্রত্যেক প্রশিক্ষনার্থী প্রতি তিনমাসে ৬ হাজার ১শ টাকা থেকে ৬ হাজার ২শ টাকা ভাতা গ্রহন করেন। এই কর্মসূচীতে ১০১৮-১৯ অর্থ বছরে মোট ব্যয় হয়েছে ২৫ লক্ষ ২০ হাজার টাকা।
এ ছাড়াও এই কর্মসূচীতে রানীনগর উপজেলায় ৩০ জন এবং মহাদেবপুর উপজেলায় ৩০ জন মোট ৬০ জনকে  বিশেষ প্রশিক্ষন প্রদান করা হয়েছে। এ জন্য মোট ব্যয় হয়েছে ৪৪ লক্ষ ৬৪ হাজার টাকা।
অপরদিকে আইজে প্রশিক্ষন কর্মসূচীর আওতায় প্রতি উপজেলায় ৩০ জন করে জেলার ১১টি উপজেলায় মোট ৩শ ৩০ জনকে প্রশিক্ষন প্রদান করা হয়েছে। এই বছরে মোট ব্যয় হয়েছে ৭৯ লক্ষ ২০ হাজার টাকা। বরেন্দ্র বার্তা/হাপি
Close