বগুড়াশিরোনাম-২

বগুড়া উপ-নির্বাচন সোমবার : সব প্রস্তুতি সম্পন্ন, আজ ১৪১ কেন্দ্রে মক ভোট

বরেন্দ্র বার্তা ডেস্ক: বগুড়া-৬ (সদর) আসনে সোমবার উপনির্বাচন অনুষ্ঠিত হবে। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
আজ ১৪১ কেন্দ্রে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মক (রিহার্সেল) ভোট অনুষ্ঠিত হবে। শুক্রবার দুপুরে শহরের খান্দার এলাকায় জেলা নির্বাচন অফিসের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে রিটার্নিং কর্মকর্তার মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
বগুড়ার সিনিয়র নির্বাচন কর্মকর্তা ও উপনির্বাচনের রিটার্নিং অফিসার মাহবুব আলম শাহ জানান, ২৪ জুন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত অনুষ্ঠিতব্য সদর আসনের উপনির্বাচনে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে।
১৪১টি কেন্দ্রের ৯৬৫ বুথে ভোটাররা ভোট দেবেন। ভোটার ৩ লাখ ৮৭ হাজার ৪৫৮ জন। এর মধ্যে ১ লাখ ৯১ হাজার ৬৬৮ পুরুষ এবং ১ লাখ ৯৫ হাজার ৭৯০ নারী।
ইতিমধ্যে ভোটগ্রহণ কর্মকর্তাদের দু’দিনব্যাপী হাতেকলমে ইভিএমে ভোটগ্রহণের প্রশিক্ষণ দেয়া হয়েছে। ভোটারদের ইভিএমে ভোট প্রদান সম্পর্কে সম্যক ধারণা দেয়ার জন্য প্রতিটি কেন্দ্রে ডেমোনেস্ট্রেশন কার্যক্রম চলমান রয়েছে। প্রতিটি বুথে একটি ইভিএম অতিরিক্ত থাকবে।
ইভিএমে যে কোনো সমস্যা সমাধানে প্রতিটি কেন্দ্রে তিনজন টেকনিশিয়ান থাকবেন। তাদের দু’জন সশস্ত্র বাহিনীর ও একজন নির্বাচন কমিশন থেকে। বগুড়া শহীদ চাঁন্দু স্টেডিয়াম মিলনায়তনে নির্বাচন কন্ট্রোল রুমে ২৬ সদস্যদের টেকনিক্যাল টিম থাকবে। কেন্দ্রে থাকা ওই তিন টেকনিশিয়ান কোনো কারণে ব্যর্থ হলে এ টিমের সদস্যরা সেখানে যাবেন।
রিটার্নিং অফিসার আরও জানান, ১৪১ কেন্দ্রের মধ্যে ১৩০টি অধিক গুরুত্বপূর্ণ ও ১১টি সাধারণ। ইভিএম টেকনিক্যাল কর্মকর্তারা জানান, সর্বাধুনিক প্রযুক্তিতে এ ইভিএম তৈরি।
তাই এ মেশিনের মধ্যমে ভোটগ্রহণে কোনো সমস্যা হওয়ার সম্ভাবনা নেই। একজনের ভোট অন্যজন দিতে পারবে না।
ভোট শেষে অল্প সময়ের মধ্যে ফলাফল পাওয়া যাবে। মতবিনিময় সভায় অন্যদের মধ্যে ইভিএম কর্মকর্তা মেজর মাজাহারুল হাসান, স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান, সহকারী রিটার্নিং অফিসার এএসএম জাকির হোসেন, সোনাতলা উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. আলমগীর, গাবতলী উপজেলা নির্বাচন কর্মকর্তা সাখাওয়াত হোসেন, শাজাহানপুর উপজেলা নির্বাচন কর্মকর্তা সাবিনা ইয়াসমিন ও শিবগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা আনিসুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। বরেন্দ্র বার্তা/অপস

Close