মহানগরশিক্ষাঙ্গন বার্তাশিরোনাম-২

সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ না নেয়ার নীতিগত সিদ্ধান্তে রাবি

রাবি প্রতিনিধি: সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নিবে না রাজশাহী বিশ্ববিদ্যালয়। এ নিয়ে এরই মধ্যে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় একাডেমিক কমিটি। সোমবার সকাল ১০ টা থেকে দুপুর পর্যন্ত চলা একাডেমিক কাউন্সিলের জরুরী সভায় রাবি ভিসি ড. এম আব্দুস সোবহানের সভাপতিত্বে এ সিদ্ধান্ত নেওয়া হয়।
সমন্বিত ভর্তি পরীক্ষায় কেন যাচ্ছে না সে বিষয়ে জানতে চাইলে কাউন্সিলের সদস্য উদ্ভিদবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. আহমেদ ইমতিয়াজ বলেন, অপেক্ষাকৃত নতুন বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি প্রক্রিয়া এখনও সেই পরিবেশ আনতে পারেনি বা পরীক্ষা নেওয়ার পদ্ধতি এক সমান নয়। যেখানে প্রাচীনতম রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা থেকে শুরু করে ভর্তি প্রক্রিয়ার একটা সুনাম আছে, সারা বাংলাদেশে প্রশংসিত। সমন্বিত হলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার স্বচ্ছতা নিয়ে শঙ্কা থাকতে পারে।
একাডেমিক কাউন্সিলের সদস্য ড. ইফতিখারুল আলম মাসুদ বলেন, মেডিকেল গুলো যেমন একসাথে পরীক্ষা হয় সেরুপ একই ধরনের বিশ্ববিদ্যালয়গুলো একসাথে পরীক্ষা নিতে পারে, সেক্ষেত্রে ৭৩ এর এ্যাক্ট অনুযায়ী চলা বিশ্ববিদ্যালয়গুলো, টেকনিক্যাল যেমন রুয়েট, বুয়েট আবার কৃষি বিশ্ববিদ্যালয়গুলো একসাথে পরীক্ষা নিতে পারে। তাই বিকল্প পদ্ধতি চিন্তার জন্য মত দিয়েছি।তবে শিক্ষকরা বলছেন, ১৯৭৩ এর বিশ্ববিদ্যালয়ের আইনে পরিচালিত ৪ বিশ্ববিদ্যালয়ে সমন্বিত পরীক্ষা নিতে চাইলে এক্ষেত্রে এই চার বিশ্ববিদ্যালয়কে সিদ্ধান্ত নিতে হবে। বরেন্দ্র বার্তা/কাহাঅ/অপস

Close