ছবি ঘরমহানগরশিরোনাম-২সাহিত্য ও সংস্কৃতি

আগামীকাল শুরু হচ্ছে ঐহিত্যবাহী রথযাত্রা উৎসব

মহানগর প্রতিবেদক : আগামীকাল বৃহস্পতিবার রথযাত্রা। সোজা রথের মাধ্যমে শুরু হবে ঐহিত্যবাহী রথযাত্রা ও মেলা, আগামী ১২ জুলাই (শুক্রবার) উল্টোরথের মধ্য দিয়ে সপ্তাহব্যাপী রথযাত্রা শেষ হবে।
রথযাত্রার অন্যতম প্রধান আর্কষন রথের মেলা। নগরীর কল্পনার হলের মোড় থেকে সাগরপাড়া বটতলা পর্যন্ত চলছে রথের মেলা।
এই মেলায় গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী কাঠের তৈরি আসবাবপত্র পাওয়া যাচ্ছে সল্প মুল্যে, পাওয়া যাচ্ছে হাতে তৈরি বিভিন্ন ধরনের খেলনা, মিষ্টান্ন, মাটির তৈরি পুতুল ইত্যাদি।
বিক্রেতারা জানান প্রতিবছরের মত এবারো নিত্য নতুন জিনিস ও দ্রব্য সামগ্রী নিয়ে এই মেলার আয়োজন করা হয়েছে, মাটির, কাঠের এবং বিভিন্ন হস্তশিল্প দ্রব্য সামগ্রীর বিপণী গুলোই এই রথের মেলায় বেশি দেখা যায়। আজকে তেমন ভীড় দেখা যায়নি মেলাতে, এ দোকানিরা বিষয়ে জানান, আগামীকাল রথযাত্রা শুরু হলে ভীড় বাড়বে । এই মেলায় শুধু রাজশাহীর স্থানীয় হস্তশিল্পই নয় প্রায় বেশিরভাগ স্টল রয়েছে রাজশাহীর বাইরে নওগাঁ, নাটোর, কুষ্টিয়াসহ বিভিন্ন জেলা এবং উপজেলা থেকে আগত হস্তশিল্প বিপণী ব্যবসায়ীরা এখানে নিত্য নতুন দ্রব্যসামগ্রী নিয়ে উপস্থিত হয়েছেন।
মেলায় ঘুরতে আসা এক দর্শনার্থী সাক্ষাৎকারে জানান  রথ আসলেই তার কাছে কেমন যেন একটি নষ্টালজিক আনন্দের মুহূর্ত। রথের মেলাই মনে করিয়ে দেয় হারিয়ে যাওয়া ঐহিত্যের সেই মাটির উপর নকশা করা বিভিন্ন দ্রব্যসামগ্রী এবং কাঠের তৈরি বিভিন্ন আসবাবপত্র দেখতে পান। তিনি বলেন প্রতি বছর তিনি রথের শুরু থেকে শেষ পর্যন্ত থাকেন। প্রত্যেকটাদিন বিকেল বেলা এসে মেলাটি ঘুরে যান এবং প্রয়োজনীয় ভালোলাগার কিছু জিনিস কিনে থাকেন তিনি এই মেলা থেকে।
রথযাত্রার শোভাযাত্রায় অংশে নেবে রথবাড়ী, ইসকনসহ বেশ কয়েকটি রথ ও অগুনতি ভক্তগন। মেলা ও উৎসব চলবে সপ্তাহব্যপী। বরেন্দ্র বার্তা/ মিআআ/অপস

Close