বাগমারাশিরোনাম-২স্বাস্থ্য বার্তা

রোগীর চেয়ে ঔষুধ কোম্পানির লোকজনদের ভিড় বেশি !

আব্দুল মতিন, বাগমারা প্রতিনিধি: রাজশাহীর বাগমারা উপজেলায় স্বাস্থ্য কমপ্লেক্সে, উপস্বাস্থ্য কেন্দ্র এবং ক্লিনিক গুলোতে রোগীর চেয়ে ঔষুধ কোম্পানির লোকজনদের ভিড় বেশি লক্ষ করা গেছে। বিভিন্ন কোম্পানির রিপ্রেজেন্টেটিভের ভিড়ে বৃদ্ধ শিশু এবং মহিলা রোগীরা নাজেহাল অবস্থায় পড়েছেন। রোগীদের প্রেসক্রিপশন নিয়ে কৌশলে ফটোশেসনে মেতে উঠছেন ঔষুধ কোম্পানি প্রতিনিধিরা।
বাগমারার বিভিন্ন স্বাস্থ্য সেবা কেন্দ্র ঘুরে দেখা গেছে, বিভিন্ন ঔষুধ কোম্পানির রিপ্রেজেনটেটিভরা নিজেদের অবস্থান কোম্পানির কাছে তুলে ধরতে তারা রোগীর ব্যবস্থাপত্রে নিয়ে মোবাইলে ছবি তুলে নিচ্ছেন। কোন রোগী ডাক্তারের চেম্বার থেকে বেরিয়ে আসার সঙ্গে সঙ্গে তার প্রেসক্রিপশন হাতে নিয়ে ছবি তোলায় ব্যস্ত হয়ে পড়েন। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রিপ্রেজেনটেটিভদের ভিড় পড়ে উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্স, তাহেরপুর মোহনগঞ্জ,হাটগাঙ্গোপাড়া ও ভবানীগঞ্জের বিভিন্ন ডায়াগনস্টিক সেন্টার,ক্লিনিক এবং ফার্মেসি গুলোতে। ডাক্তারের কাছে চিকিৎসা নিয়ে রোগীরা বেরিয়ে এলেই প্রেসক্রিপশন দেখতে হুমড়ি খেয়ে পড়ে কোম্পানির লোকেরা। যার কারনে রোগী ও তার স্বজনরা অতিষ্ঠ হয়ে উঠে। নিয়মানুযায়ী সপ্তাহে দুদিন হাসপাতালে চিকিৎসকদের ভিজিট করার কথা। কিন্তু রিপ্রেজেন্টেটিভরা এই নিয়ম অমান্য করে প্রতিদিন ডায়াগনস্টিক সেন্টার,ক্লিনিক এবং ফার্মাসী গুলোতে প্রবেশ করে চিকিৎসকদের সঙ্গে খোশ গল্পে মেতে উঠছেন তারা। এ ছাড়া রোগীদের প্রেসক্রিপশন নিয়ে তাদের কোম্পানির ওষধ লেখা আছে কি না তা দেখতে রোগীদের ওপর হুমড়ি খেয়ে পড়ছেন ।
কয়েকটি সূত্রে জানা যায়, প্রতিটি কোম্পানি থেকে বিক্রয় প্রতিনিধিদের ওপর একটি চাপ থাকে নির্দিষ্ট ঔষুধের বিক্রি বাড়ানোর জন্য । আর ঔষুধের বিক্রি বাড়ানো ও লক্ষ্যমাত্রা পূরণের ওপর নির্ভর করে তাদের চাকরি এবং প্রমোশন। এ কারণে প্রেসক্রিপশনে প্রতিটি কোম্পানির প্রতিনিধিরা ঔষধ লেখাতে অনেক সময় বেপরোয়া হয়ে ওঠেন। চিকিৎসকদের ম্যানেজ করতে প্রয়োজনীয় উপহার সামগ্রী ছাড়াও কোম্পানির পক্ষ থেকে সরবরাহ করা দামী গাড়ী। আর এ কারণেই চিকিৎসকেরা তাদের পছন্দের কোম্পানির ঔষুধ লিখতে প্রভাবিত হন। বাগমারায় কর্মরত কয়েকজন বিক্রয় প্রতিনিধি জানান, কোম্পানী থেকে তাদেরকে সপ্তাহে একটা টার্গেট দেয়া হয়। ওই টার্গেট অনুপাতে চিকিৎসকরা প্রেসক্রিপশন দিচ্ছেন কিনা, তাও মনিটরিং করতে হয়। কোম্পানিকে বিশ্বাস করানোর জন্য মোবাইলে প্রেসক্রিপশনের ছবি তুলে রাখতে রোগীর প্রেসক্রিপশন দেখতে হয়। তবে বিধি মোতাবেক সপ্তাহে দুই দিন চিকিৎসকদের সঙ্গে ঔষুধ কোম্পানির বিক্রয় প্রতিনিধিদের (রিপ্রেজেনটেটিভদের) দেখা করার নিয়ম থাকলেও তারা সে গুলো তোয়াক্কা না করে বিভিন্ন ওষুধ কোম্পানির প্রতিনিধিরা নির্ধারিত সময়ের বাইরেও চিকিৎসকদের সঙ্গে দেখা করেন। এছাড়া তাদের কারণে চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে চিকিৎসা নিতে আসা রোগি ও তাদের স্বজনরা জানান। এ বিষয়ে জানতে চাইলে বাগমারা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: আনোয়ারুল কবীর জানান, ঔষধ কোম্পানীর প্রতিনিধিরা ডাক্তারদের সাথে সাক্ষাত করবেন তবে তা নিয়মানুযায়ী করতে হবে। এটা মনিটরিং এর ব্যবস্থা করা হয়েছে। বরেন্দ্র বার্তা/অপস

Close