মহানগরশিরোনাম-২

কোরবানীর বর্জ্য দ্রুত অপসারণের লক্ষ্যে রাসিকের মতবিনিময় সভা

সংবাদ বিজ্ঞপ্তি: পবিত্র ঈদুল আযহা-২০১৯ উপলক্ষে নির্দিষ্ট স্থানে কোরবানীর পশু জবেহকরণ ও দ্রুত বর্জ্য অপসারণ বিষয়ে রাজশাহী সিটি কর্পোরেশনের বিভিন্ন ওয়ার্ডের সচিব ও ওয়ার্ড সুপারভাইজারদের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার সকালে নগর ভবন সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন রাসিকের বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি  প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু।

সভাপতির বক্তব্য রাখতে গিয়ে প্যানেল মেয়র বাবু বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক সারাদেশে ধর্মীয় ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে পবিত্র ঈদুল আযহা উদযাপন উপলক্ষে ব্যাপক কর্মসূচি গৃহীত হয়েছে। এরই অংশ হিসেবে নগরীতে নির্দিষ্ট স্থানে কোরবানীর পশু জবেহকরণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। কোরবানির দিন রাতের মধ্যে সকল বর্জ্য অপসারণ করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে, যে পরের দিন যেন পরিচ্ছন্ন পরিবেশ বজায় থাকে নগরীতে। এ জন্য এ কাজে নিয়োজিত সকলকে নিজ নিজ অবস্থানে থেকে আরও বেশি দায়িত্বশীল আহ্বান জানান তিনি। সভা থেকে এ ব্যাপারে নগরবাসীর সহযোগিতা কামনা করা হয়।

তিনি বলেন, রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন দায়িত্ব গ্রহণের পর পরিচ্ছন্ন কার্যক্রমকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছেন। নগরীর পরিচ্ছন্ন পরিবেশের উন্নয়নে বর্তমান পরিষদের সকল সদস্যবৃন্দ নিরলসভাবে দায়িত্ব পালন করে যাচ্ছেন। যার ফলে পরিচ্ছন্নতায় রাজশাহী দেশের মধ্যে অনন্য নগরীতে পরিণত হয়েছে। এ সাফল্য আমাদের ধরে রাখতে হবে। ঈদের ছুটিতে আসা নগরবাসীকে একটি পরিপূর্ণ পরিচ্ছন্ন নগরী উপহার দিতে আমাদের নিরলসভাবে আন্তরিকতার সাথে কাজ করতে হবে।

সভায় জানানো হয়, ওয়ার্ড পর্যায়ে সিটি কর্পোরেশন কর্তৃক নির্ধারিত স্থানে পশু কোরবানী নিশ্চিতকরণ, পরিস্কার পরিচ্ছন্ন পরিবেশ বান্ধব নগরী গড়ে তুলতে রাজশাহী সিটি কর্পোরেশন কোরবানীর বর্জ্য দ্রুততম সময়ে অপসারণের জন্য ওয়ার্ড সচিবদের নির্দেশনা প্রদান করা হয়। এ কার্যক্রমকে আরও গতিশীল করতে ওয়ার্ড পর্যায়ে নিয়োজিত পরিচ্ছন্ন কর্মীদের সমন্বয়ে সভা করার পরামর্শ প্রদান করেন। পবিত্র ঈদুল আযহার দিনে পরিচ্ছন্ন কার্যক্রম নিয়ন্ত্রণে কন্ট্রোল রুম চালু করা হবে।

মতবিনিময় সভায় কমিটির সদস্য ও ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মোমিন, ৭নং ওয়ার্ড কাউন্সিলর মতিউর রহমান, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মোঃ মামুন, পরিচ্ছন্ন কর্মকর্তা (মনিটরিং) সাজ্জাদ হোসেন, বিভিন্ন ওয়ার্ডের সচিব ও সুপারভাইজারগণ উপস্থিত ছিলেন।

এদিকে একই বিষয়ে রাসিকের পরিচ্ছন্ন বিভাগের সকল পরিদর্শক ও কেন্দ্রীয় সুপারভাইজারদের সাথে অপর এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। দুপুরে নগর ভবন সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন রাজশাহী সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি  প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু।

সভায় জানানো হয়, মহানগরীর পশু জবেহকরণের জন্য স্থান নির্ধারণ, জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মাইকিং, মসজিদে ঈমামদের মাধ্যমে মুসল্লীদের অবগতি, পত্রিকায় বিজ্ঞপ্তি, ঈদুল আযহার দিন বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম জোরদারকরণে সার্বক্ষণিক মনিটরিং এর জন্য কন্ট্রোল রুম খোলা রাখা হবে। বরেন্দ্র বার্তা/হাপি

Close