উন্নয়ন বার্তাপাবনাশিক্ষাঙ্গন বার্তা

পাবনা’য় সেল্ফ এর উদ্যোগে শিক্ষকদের ইংরেজী দক্ষতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

শফিক আল কামাল, পাবনা প্রতিনিধি: পাবনায় সেচ্ছাসেবী ও অরাজনৈতিক সংগঠন সেকেন্ডারী ইংলিশ ল্যাঙ্গুয়েজ ফোরাম (সেলফ্) এর উদ্যোগে জেলার বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষকদের ইংরেজী দক্ষতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৮’জুলাই) বিকাল ৪টায় আর এর একাডেমী স্কুল অ্যান্ড কলেজে প্রশিক্ষণ শুরু হয়ে চলে সন্ধ্যা পর্যন্ত।
সেকেন্ডারী ইংলিশ ল্যাঙ্গুয়েজ ফোরাম (সেলফ) এর প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট নাছিমা খন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য দেন পাবনা’র জেলা শিক্ষা অফিসার এস এম মোসলেম উদ্দিন। তিনি বলেন শিক্ষকদের ইংরেজী দক্ষতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণের উদ্যোগকে আমি আন্তুরিক সাধুবাদ জানাই। এ মহৎ কার্যক্রমে পর্যায়ক্রমে সকল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষকদের অর্ন্তভূক্ত করতে হবে। একই সাথে শিক্ষার্থীদের ইংরেজী দক্ষতা বৃদ্ধির লক্ষে শিক্ষামুলক বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করতে হবে।
পাবনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো. মাহফুজুর রহমানের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন আর এম একাডেমী স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. গোলাম কিবরিয়া, কনজুমারর্স এসোসিয়েশন অব বাংলাদেশ(ক্যাব) পাবনা জেলা শাখা এবং সাহিত্য ও বিতর্ক ক্লাব’ পাবনার যুগ্ম-সম্পাদক লেখক সাংবাদিক শফিক আল কামাল।
এছাড়া কর্মশালায় আরও বক্তব্য দেন দেবত্তর পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহবুবা খাতুন মায়া, নর্থপয়েন্ট স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ওলিউর রহমান প্রমুখ। বক্তারা বলেন বর্তমান তথ্য প্রযুক্তি যুগে ইংরেজী শিক্ষার পাশাপাশি শিক্ষকদের আইসিটি বিষয়ে দক্ষতা বৃদ্ধির ব্যবস্থা গ্রহন করতে হবে।
ইংরেজী লিস্নিং, স্পিকিং, রিডিং এন্ড রাইটিং এই ৪টি প্রতিপাদ্য বিষয় নিয়ে ২০১৭ খ্রি. ডিসেম্বর মাসে সেল্ফ গঠিত হয়। এছাড়াও সেল্ফ এর মুল লক্ষ ও উদ্দেশ্য প্যাডাগোজী অনুসারে কমিউনিকেটিভ ল্যাংগুয়েজ টিচিং ব্যাবহার করে ক্লাসে শিক্ষক এবং শিক্ষার্থী উভয়ের পাঠদান দক্ষতা বৃদ্ধি করা। বরেন্দ্র বার্তা/অপস

Close