চারঘাটশিরোনাম-২

চারঘাটে মৎস্য সপ্তাহেও চলছে পোনা মাছ নিধন

মো: সজিব ইসলাম, চারঘাট: দেশব্যাপী শুরু হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ – ২০১৯। চলবে আগামী ২৪ জুলাই পর্যন্ত। এই মৎস্য সপ্তাহেও রাজশাহীর চারঘাটে কারেন্ট জাল ব্যবহার করে চলছে বিভিন্ন প্রজাতির মাছের পোনা নিধন।

ইতিমধ্যেই চারঘাটের পদ্মা ও বড়াল নদীতে পানি এসেছে।এছাড়াও গত কয়েকদিনের বৃষ্টিতে উপজেলার বিভিন্ন খাল বিলে কিছুটা পানি জমে দেশীয় প্রজাতির মাছ পোনা বিস্তার করছে। এ সময় উপজেলা মৎস্য অফিসের তদারকি না থাকায় কিছু মৌসুমী জেলে কারেন্ট জাল ব্যবহার করে পোনা নিধন শুরু করেছে। এতে করে এলাকা থেকে হারিয়ে যাচ্ছে দেশীয় প্রজাতির মাছ।

গত ১৯ জুলাই বিকেলে পদ্মা ও বড়াল নদীর বিভিন্ন জায়গায় গিয়ে দেখা যায়, জেলেরা নৌকায় করে কারেন্ট জাল দিয়ে মাছ ধরছেন। খোঁজ নিয়ে জানা যায়, বেশির ভাগ জেলে রাতে মাছ শিকার করে সকালে বাজারে বিক্রি করেন। কেউ কেউ শখের বসে দিনের বেলায় মাছ শিকার করেন। এ ছাড়াও বড়াল বিভিন্ন স্থানে আড়াআড়িভাবে কারেন্ট জাল ফেলে মাছ শিকার করা হচ্ছে।

এলাকাবাসীর অভিযোগ, উপজেলায় মৎস্য সংরক্ষণে উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ নজমুল হক যথেষ্ট আন্তরিক থাকলেও, এ বিষয়ে মৎস অফিসের কার্যকারী কোনো পদক্ষেপ নেই।উপজেলা মৎস্য অফিস যেনো এসব কারেন্ট জাল ব্যবহার বন্ধ করে দেশীয় প্রজাতির মাছের বংশ বিস্তারে কাজ করে তার দাবী জানিয়েছেন এলাকাবাসী।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সেলিম আকতার বলেন, কারেন্ট জালের ব্যবহার বন্ধে সারা বছর আমাদের অভিযান অব্যাহত রয়েছে। মৎস্য সপ্তাহ উপলক্ষে আমাদের অভিযান চলছে, এছাড়াও জনসচেতনতা তৈরিতে সভা, সমাবেশ করা হয়েছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মুহাম্মদ নাজমুল হক বলেন, অসাধু জেলেদের বিরুদ্ধে আমাদের অভিযান সব সময়ই চলমান আছে।আজকেও আমরা অভিযান চালিয়ে বেশ কিছু কারেন্ট জাল উদ্ধার করেছি।
বরেন্দ্র বার্তা/ নাসি

Close