মহানগরসাহিত্য ও সংস্কৃতি

রাজশাহীতে প্রাণ-প্রকৃতি ও আমাদের সংস্কৃতি বিষয়ক ফটোগ্রাফি ও ফিচার রাইটিং প্রতিযোগিতার উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে প্রাণ-প্রকৃতি ও আমাদের সংস্কৃতি বিষয়ক ফটোগ্রাফি ও ফিচার রাইটিং কনটেস্ট ও এক্সিবেশনের উদ্বোধন করা হয়েছে। আজ বৃহস্পতিবার (০১ আগস্ট) বিকেল ৫টায় রাজশাহী মহানগরীর কলাবাগানস্থ ইয়্যাসের প্রধান কার্যালয়ে এ প্রতিযোগিতার উদ্বোধন করা হয়। রাজশাহীর তরুণ সংগঠন ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস মাস ব্যাপী এ সৃজনশীল প্রতিযোগিতার আয়োজন করেছে। এ আয়োজনে সহযোগিতা করছে উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক। প্রাণ-প্রকৃতি ও পরিবেশ এবং নিজস্ব সংস্কৃতির প্রতি তরুণদের সচেতনতা করে তুলতে ইয়্যাসের শহর আমার দায়িত্ব আমার গনসচেতনতা প্রচারাভিযানের অংশ হিসেবে এ প্রতিযোগিতার আয়োজন করেছে তরুণ সংগঠনটি।
প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করেন, রাজশাহী ফটোগ্রাফি সোসাইটি-আরএফএস’র উপদেষ্টা প্রবীন ফটোগ্রাফার মিনহাজ উদ্দীন মিন্টু। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাসের সভাপতি তরুণ নেতা শামীউল আলীম শাওন। সংগঠনটির সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম আকাশের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক ও সেভ দ্য ন্যাচার এন্ড লাইফের চেয়ারম্যান মিজানুর রহমান, বারসিক বরেন্দ্র অঞ্চলের আঞ্চলিক সমন্বয়কারী শহিদুল ইসলাম।
অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘ পশ্চিমা সংস্কৃতির আগ্রাসনে বাঙালীর নিজস্ব সংস্কৃতি বিলুপ্তির পথে চলে যাচ্ছে। এতে তরুণরা তাদের দেশের প্রাণ-প্রকৃতি, জীববৈচিত্র্য, পরিবেশ প্রতিবেশ, সংস্কৃতি ও সঠিক ইতিহাস এবং ঐতিহ্য থেকে দূরে সরে যাচ্ছে। এমন প্রেক্ষাপটে ইয়্যাস তারুণ্যের প্রাণ প্রকৃতি ও সংস্কৃতি নিয়ে এমন আয়োজন সত্যি আশাব্যঞ্জক ও প্রসংশনীয়।’
বক্তারা এ প্রতিযোগিতায় সকলকে অংশগ্রহনের মাধ্যমে সমাজের চিত্র, প্রাণ-প্রকৃতি ও সংস্কৃতিকে সকলের সামনে তুলে ধরার জন্য আহবান জানান।
এমসয় ইয়্যাসের পক্ষে উপস্থিত ছিলেন, পরিবেশ বিয়ষক সম্পাদক সুবাস কুমার, কোষাধ্যক্ষ আতিকুর রহমান আতিক, কার্যনিবার্হী সদস্য সুকতারা, সাধারণ সদস্য অনিক প্রমূখ। উল্লেখ্য যে, উক্ত প্রতিযোগিতাটি ১ আগস্ট হতে ১৫ সে্েপ্টমবর ২০১৯ তারিখ পর্যন্ত চলবে। উক্ত সময়ের মধ্যে ১৬ থেকে ৩৫ বছরের যেকোন ব্যাক্তি অংশগ্রহণ করতে পারবেন। বরেন্দ্র বার্তা/অপস

Close