বিনোদন

শোক দিবসে বঙ্গবন্ধুকে নিয়ে দুই কাহিনীচিত্র

বিনোদন ডেস্কঃ আসছে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে দুই কাহিনীচিত্র নিয়ে হাজির হচ্ছেন কবি, গীতিকার ও নাট্যকার সহিদ রাহমান। পঁচাত্তরের পনেরই আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পরিবারসহ নৃশংসভাবে হত্যার প্রতিবাদ-প্রতিরোধ যোদ্ধাদের ঘটনা নিয়ে তার রচিত সাড়াজাগানো গল্প ‘মহামানবের দেশে’ অবলম্বনে কাহিনীচিত্র দুটি নির্মিত হয়েছে। এরমধ্যে ‘সেদিন শ্রাবণের মেঘ ছিল’ কাহিনীচিত্রটি এটিএন বাংলায় সন্ধ্যা ৬টায় প্রচার হবে। আর ‘পঁচাত্তরের ডায়েরি’ কাহিনীচিত্রটি চ্যানেল আইয়ে রাত ৭টা ৪৫ মিনিট প্রচার হবে। ‘সেদিন শ্রাবণের মেঘ ছিল’ কাহিনীচিত্রটি পরিচালনা করেছেন রাজিবুল ইসলাম রাজিব। অভিনয় করেছেন- আজাদ আবুল কালাম, রওনক হাসান, হিমি ও মিজানুর রহমান।

এতে দেখা যাবে-বেতারে মেজর ডালিমের কণ্ঠে বঙ্গবন্ধুর পরিবারসহ হত্যার ঘটনা শুনে চমকে ওঠে নোয়াখালির এক গ্রামের স্কুল শিক্ষক। তিনি এর প্রতিবাদ করতে চান। তরুন মুক্তিযোদ্ধা রুস্তম বঙ্গবন্ধুকে ভালোবেসে বাসর রাতে বউকে ছেড়ে আসেন স্কুল শিক্ষকের ডাকে। তারা গ্রামের পথে মিছিল বের করে। স্থানীয় প্রশাসন তাদেরকে রাষ্ট্রদ্রোহের অভিযোগে আটক করে। নির্মম শারিরিক নির্যাতনে নিহত হয় রুস্তম।

‘পঁচাত্তরের ডায়েরি’র পটভূমি ১৯৭৫ সালের ১৪ জুন বঙ্গবন্ধুর রাঙ্গামাটি জেলার বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র উদ্বোধন করার ঘটনা। পথিমধ্যে তাকে হত্যার পরিকল্পনা করা হয়। সে খবর জানতে পেরে জনপ্রতিনিধি বেলায়েত বঙ্গবন্ধুকে সাবধান করে। তাই সে পরিকল্পনা আর বাস্তবায়িত হয় না। কিন্তু ষড়যন্ত্রকারীরা আবার পরিকল্পনা করে একই বছরের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে পরিবারসহ হত্যা করে। এই কুপরিকল্পনা সফল হওয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা প্রতিবাদ মিছিল বের করে। তারাও পুলিশের হাতে আটক হয় এবং নির্মম নির্যাতনের শিকার হয়। রাকেশ বসুর চিত্রনাট্যে এই কাহিনীচিত্রটি পরিচালনা করেছেন সুমন ধর। অভিনয় করেছেন-শহীদুজ্জামান সেলিম, শাহাদাত হোসেন, মনোজ প্রামাণিক, তানিয়া বৃষ্টি, জাহাঙ্গীর আলম ও মাস্টার শাকিল।
বরেন্দ্র বার্তা/ নাসি

Close