চাঁপাই নবাবগঞ্জ

সুশাসন প্রতিষ্ঠায় রাষ্ট্র ও নাগরিক এর ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

শামশুজ্জোহা বিদ্যুৎ, চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের আইনজীবিদের নিয়ে সুশাসন প্রতিষ্ঠায় রাষ্ট্র ও নাগরিকের ভূমিকা শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ৬ আগস্ট ২০১৯ ( মঙ্গলবার ) এ্যাহেড ফাউন্ডেশনের আয়োজনে চাঁপাইনবাবগঞ্জ আইনজীবী সমিতি মিলনায়তনে এই সেমিনার অনুষ্ঠিত হয়। এ্যাহেড ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট মোঃ দেলওয়ার হোসেন এর সভাপতিত্বে ফাউন্ডেশনের জেলা সমন্বয়ক এডভোকেট মাসির আলীর সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন আলহাজ্বএডভোকেট মোহাম্মদ জাকারিয়া।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বার কাউন্সিলের অন্যতম সদস্য এডভোকেট মোঃ ইয়াহিয়া। তিনি বলেন, আইনের শাসন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য নিজেকে আগে সচেতন হতে হবে এবং জনসাধারণকেও সচেতন করতে হবে। যারা আইন প্রণয়ন করবে তাদেরকেও আইন পালন করতে হবে। তাহলেই রাষ্ট্রে সুশাসন প্রতিষ্ঠিত হবে।
সেমিনারে প্রধান বক্তা হিসেবে মূল বিষয়ের উপর আলোচনা পেশ করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় আইন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডঃ আব্দুল হান্নান। সুশাসন প্রতিষ্ঠায় রাষ্ট্র নাগরিকের ভূমিকা বিষয়ক সেমিনারে তিনি বলেন, সুশাসন প্রতিষ্ঠার জন্য শক্তির দরকার। আর এ শক্তি মূলত রাষ্ট্রের মাধ্যমেই আসবে। শুধু রাষ্ট্র নয় রাষ্ট্রের আইনজীবীদেরকেও সুশাসন প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করতে হবে। পাশাপাশি সুশাসন সম্পর্কে জনসাধারণের মাঝে গণসচেতনতা গড়ে তুলতে হবে তাহলে সমাজে ন্যায় শাসন প্রতিষ্ঠা হবে।
বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন জেলা আইনজীবী সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব এডভোকেট আব্দুস সামাদ, জেলা আইনজীবী সমিতির সেক্রেটারি জেনারেল আলহাজ্ব এডভোকেট মোঃ মনিরুল ইসলাম, জেলা আইনজীবী সমিতির সাবেক সেক্রেটারি জেনারেল অ্যাডভোকেট আবদুল ওয়াদুদ, আইনজীবী সমিতির সাবেক সহ-সভাপতি অ্যাডভোকেট মোঃ ইসহাক, আরো বক্তব্য রাখেন আইনজীবী সমিতির সহ-সভাপতি আবুল কাশেম।
এসময় সভাপতির বক্তব্যে এ্যাহেড ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক অ্যাডভোকেট দেলোয়ার হোসেন বলেন, আইনজীবীরা সমাজের অঘোষিত অভিভাবক। সুন্দর সমাজ গঠনে আইনজীবিদেরকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।
উল্লেখ্য এ্যাহেড ফাউন্ডেশন মূলত একটি স্বেচ্ছাসেবী অরাজনৈতিক সংগঠন। এর মূল লক্ষ্য ও উদ্দেশ্য সমাজের অবহেলিত ও বঞ্চিত মানুষের সার্বিক সহযোগিতা করা। প্রতিষ্ঠার পর থেকে এ্যাহেড ফাউন্ডেশন দেশের বিভিন্ন এলাকার অসহায় ও দরিদ্রদের সহযোগিতা করে আসছে। বরেন্দ্র বার্তা/অপস

Close