মহানগরশিরোনামস্বাস্থ্য বার্তা

রাজশাহীতে মিলেছে এডিস মশার লার্ভা!

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী মহানগরীর ১৪টি স্থানে এডিস মশার লার্ভার সন্ধান মিলেছে। রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয়ের উদ্যোগে কীটতত্ত্ব জরিপে ডেঙ্গুবাহী এই মশার লার্ভার উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে।
স্বাস্থ্য অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় পরিচালক ডা. গোপেন্দ্র নাথ আচার্য্য বলেন, রাজশাহী সিভিল সার্জন কার্যালয়ের জেলা কীটতত্ত্ববিদ তায়েজুল ইসলামের নেতৃত্বে জরিপ দলটি গেলো ২ আগস্ট থেকে ৬ আগস্ট পর্যন্ত নগরের পাঁচটি ওয়ার্ডের ১০০টি স্থান থেকে দৈব চয়নের ভিত্তিতে মশার লার্ভার নমুনা সংগ্রহ করে। বুধবার গবেষণাগারে পরীক্ষা শেষে এর মধ্যে ১৪টি স্থানের নমুনায় এডিসের লার্ভা পাওয়া যায়।
তিনি বলেন, যেসব স্থানে এডিসের লার্ভা পাওয়া গেছে সেখানে এর ব্যাপক উপস্থিতি রয়েছে। এগুলো নিধনে শিগগির পদক্ষেপ নেয়া জরুরি।
রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য বিভাগের পরিচালক লার্ভা শনাক্ত হওয়া ১৪টি স্থানের নাম উল্লেখ করে জানান, রামেক হাসপাতালের ২২ নম্বর ওয়ার্ডসহ তিনটি স্থানে, ভদ্রা এলাকার ভাংড়িপট্টির ফুটপাতের ওপর রাসিকের তৈরি করা নিরাপত্তা পাইপ, পুলিশ লাইন এলাকা থেকে সংগ্রহ করা নমুনায় লার্ভাগুলো পাওয়া গেছে।
এছাড়া শুভ পেট্রোল পাম্প সংলগ্ন নার্সারি, সিরোইল বাস টার্মিনাল এলাকার ভলকানাইজিং ও পুরাতন ব্যাটারি সেলের দোকানসহ বিভিন্ন বাসাবাড়ির ফুলের টব, প্লাস্টিকের জার ও নারকেলের মালাইয়ে জমে থাকা পানিতে এডিস মশার লার্ভা পাওয়া গেছে।
রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালেল উপ-পরিচালক ডা: সাইফুল ফেরদৌস বলেন, বুধবার দুপুর পর্যন্ত গত ২৪ ঘন্টায় এ হাসপাতালে ৩৩ জন ডেঙ্গু আক্রান্ত রোগি ভর্তি হয়েছেন। একই সময় সুস্থ্য হয়ে বাড়ি ফিরে গেছেন ১৫ জন। বর্তমানে এ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৮৮ জন। বরেন্দ্র বার্তা/অপস

Close