শিরোনাম-২স্বাস্থ্য বার্তা

যেসব লক্ষণে বুঝবেন অ্যাপেন্ডিক্সে সংক্রমণ হয়েছে আপনার

স্বাস্থ্য ডেস্ক:আমাদের দেহের একটি অপ্রয়োজনীয় অঙ্গ অ্যাপেন্ডিক্স। অর্থাৎ শরীর থেকে এই অঙ্গটিকে কেটে বাদ দিলেও সুস্থভাবে জীবনযাপন করা যায়। কিন্তু অ্যাপেন্ডিক্সে কোনো সংক্রমণ বা ক্ষত সৃষ্টি হলে তার জন্য মৃত্যুর আশঙ্কাও দেখা দিতে পারে।
পেটের বৃহদান্ত্র ও ক্ষুদ্রান্ত্রের সংযোগস্থলে থাকা একটি ছোট্ট থলির মতো অঙ্গ অ্যাপেন্ডিক্স। এতে কোনোভাবে খাদ্য কণা বা ময়লা ঢুকে সংক্রমণ সৃষ্টি করতে পারে। সময়মতো এই সংক্রমণ না ঠেকালে মারাত্মক স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। এমনকি হতে পারে মৃত্যুও।
অ্যাপেন্ডিক্সের সংক্রমণ হলে পেট ব্যথা হয় একথা সবাই জানেন। অনেকেই সাধারণ পেট ব্যথার সঙ্গে এ ব্যথা গুলিয়ে ফেলেন। আর তাই এড়িয়ে যান। ফলে সংক্রমণ ভেতরে ছড়িয়ে পড়ে অনেকখানি। অ্যাপেন্ডিক্সের কিছু উপসর্গ রয়েছে যার মাধ্যমে বোঝা সম্ভব যে পেটে ব্যথার কারণ আসলে এটি কি না।
অ্যাপেন্ডিক্সের উপসর্গ ও লক্ষণগুলো কী কী? চলুন জেনে নিই-
● নাভির কিনার ঘেঁষে ব্যথার উৎপত্তি হয়। এ ব্যথা পেটের ডান দিকের নিচ অব্দি ছড়িয়ে পড়ে।
● পেট ব্যথার পাশাপাশি সারাক্ষণ বমি বমি ভাব থাকে। কিছু খেলে প্রায়ই বমি হয়।
● পেটের ডান দিকের নিচে মারাত্মক ব্যথা অনুভূত হলে এবং পেট অস্বাভাবিক ফুলে গেলে তা অ্যাপেন্ডিক্স ফেটে যাওয়ার কারণ হতে পারে।
● ক্ষুধামন্দা দেখা দেয়। খিদে বোধ কমে যায় অস্বাভাবিকভাবে। পেটে ব্যথার কারণে অনেকসময় জ্বর আসে। তবে তার তাপমাত্রা খুব বেশি হয় না।
● অ্যাপেন্ডিক্সের সমস্যার কারণে হঠাৎ করেই কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়া সমস্যা বেড়ে যায়।
ওপরের উপসর্গগুলো কি আপনার মধ্যে দেখা দিচ্ছে? আজই তবে সাবধান হোন ও চিকিৎসকের পরামর্শ নিন। বরেন্দ্র বার্তা/অপস

Close