মহানগরশিরোনাম

পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান প্রকৌশলীর বদলি ও স্যানিটারি পরিদর্শককে সাময়িক বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক: পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান প্রকৌশলীকে বদলী ও স্যানিটারি পরিদর্শককে সাময়িক বরখাস্ত করা হয়েছে।
সম্প্রতি একের পর এক ট্রেন লাইনচ্যূতের ঘটনায় দায়িত্বে অবহেলার অভিযোগে প্রধান প্রকৌশলী আফজাল হোসেনকে বদলি করা হয়। তাঁর স্থলে দায়িত্ব দেওয়া হয়েছে রেলওয়ে ভবনের প্রধান প্রকৌশলী (জেডিইজি) আল ফাত্তাহ মো: মাসুদুর রহমানকে। গত বুধবার রেলপথ মন্ত্রণালয়ের এক আদেশে এ বদলি করা হয়। আফজাল হোসেনকে বদলি করে মাসুদুর রহমানের স্থলে দায়িত্ব দেওয়া হয়।
গত প্রায় ছয় মাস আগে তিনি রাজশাহীর প্রধান প্রকৌশলী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন। এরপর পশ্চিমাঞ্চল রেলওয়েতে প্রায় সবগুলো লাইনেই ট্রেনের গতিও কমিয়ে আনা হয়। দীর্ঘদিন ধরে এই অঞ্চলের রেললাইনগুলো সংস্কারের নামে লুটাপাটের কারণে ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে লাইনগুলো। এই অবস্থায় অধিক গতিতে ট্রেন চলাচল ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত করে দুই বছর আগে বৃদ্ধি করা গতি পুনরাইয় আগের অবস্থায় নিয়ে যাওয়া হয়। কিন্তু তার পরেও সম্প্রতি পশ্চিমাঞ্চলে পর পর কয়েকটি ট্রেনের বগি লাইনচ্যূতের ঘটনা ঘটে।
বদলির বিষয়টি স্বীকার করে আফজাল হোসেন বলেন, ‘আমি নিজেও চাইতেছিলাম বদলি হতে। কারণ এই কয়মাসে কাজ করতে গিয়ে আমি হাঁপিয়ে উঠেছিলাম। এরই মধ্যে আমাকে বদলি করা হয়েছে। যিনি দায়িত্ব নিবেন ওখানে, তাঁর স্থলে আমাকে দায়িত্ব দেওয়া হয়েছে। তবে আমি সাধ্যমত চেষ্টা করেছি পশ্চিমাঞ্চল রেলওয়ের জন্য কিছু করার।’
অন্যদিকে,ভিআইপি ওয়েটিং রুম, প্রথম শ্রেণির বিশ্রামাগার ও স্টেশন প্লাটফর্ম নোংরা ও অপরিচ্ছন্ন থাকায় পশ্চিমাঞ্চল রেলের স্যানিটারি পরিদর্শক মো. আমিনুল ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বৃহস্পতিবার পশ্চিমাঞ্চল রেলের জুনিয়র পার্সোনেল অফিসার-২ মো. হযরত আলীর স্বাক্ষরিত এক বরখাস্তপত্রে এবিষয়ে জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ২১ আগস্ট আকস্মিকভাবে পশ্চিমাঞ্চল রেলের মহাব্যবস্থাপক মো. হারুন-অর-রশীদ রাজশাহী রেলস্টেশন পরিদর্শন করেন। এসময় ভিআইপি ওয়েটিং রুম, প্রথম শ্রেণির বিশ্রামাগার ও স্টেশন প্লাটফর্ম নোংরা ও অপরিচ্ছন্ন দেখতে পান। এজন্য পশ্চিমাঞ্চল রেলের স্যানিটারি পরিদর্শক মো. আমিনুল ইসলামকে সাময়িকভাবে বরখাস্তের আদেশ দেন। পরে সেদিনই স্যানিটারি পরিদর্শক মো. আমিনুল ইসলামকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়।
অন্যদিকে পশ্চিমাঞ্চল রেলের মহাব্যবস্থাপক একই সময় স্টেশন এলাকায় অবৈধভাবে রেলের ইলেকট্রিক অফিস দখল করে অবৈধ কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে অবসরপ্রাপ্ত মিস্ত্রী গ্রেড-১ মো. মোখলেছুর রহমানকে সে জায়গা ত্যাগের নির্দেশ দেন। এছাড়া এবিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণের নির্দেশ দেন। বরেন্দ্র বার্তা/অপস

Close