মহানগরশিরোনাম

রাজশাহী কলেজে নির্মিত হচ্ছে দেশের সবচেয়ে বড় মুর‍্যাল

নিজস্ব প্রতিবেদকঃ শিক্ষা নগরীর প্রাণ রাজশাহী কলেজ। কলেজের শিক্ষার্থী এবং কলেজ সংলগ্ন সড়কের পথচারীদের অনেকেই থমকে যাচ্ছেন। দাঁড়িয়ে মনোযোগ দিয়ে কলেজের প্রশাসন ভবনের সামনে অবস্থিত একটি বিশাল আকৃতির কি যেন দেখছেন! একটু সচেতন হয়ে চোখ ফেরাতেই নজরে এলো, বিশাল আকৃতির বঙ্গবন্ধুর আবক্ষ ম্যুরাল। কলেজ কর্তৃপক্ষের বলছে, এই ম্যুরালটি বাংলাদেশের মধ্যে বঙ্গবন্ধুর সবচেয়ে বড় আবক্ষ ম্যুরাল। বর্তমানে নির্মিত ম্যুরালের প্রায় ৭০ শতাংশ কাজ শেষ হয়েছে। আর বাকি ৩০ শতাংশ কাজ শেষ হতে সময় লাগতে পারে আরও সপ্তাহ খানেক। তারপরেই উদ্বোধন করা হবে ম্যুরালটি।

রাজশাহী কলেজ সূত্রে জানা যায়, শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধুর আদর্শ ছড়িয়ে দিতে এই আবক্ষ ম্যুরালটি তৈরি করছে রাজশাহী কলেজ কর্তৃপক্ষ। জাতিসত্তার ভাষা আন্দোলন ও দেশের প্রথম শহিদ মিনার রাজশাহীতে হয়েছে। বর্তমান ও আগামি প্রজন্ম বই পড়ে ইতিহাস জেনে বঙ্গবন্ধুর সম্পর্কে জানতে পারছেন। বঙ্গবন্ধুকে যেন শিক্ষার্থীরা বুকে লালন করে তার আদর্শ নিয়ে দেশের সেবায় নিয়জিত হতে পারে সেই লক্ষ্যেই ম্যুরালটি তৈরি করা হচ্ছে। ম্যুরাল তৈরিতে ব্যবহৃত হচ্ছে ইট, বালি, রড, পাথর, মার্বেল ও টাইলস। যার মাঝে পাথর, মার্বেল এবং টাইলসগুলো দেশের বাইরে থেকে আনা হয়েছে।

রাজশাহী কলেজে গিয়ে দেখা যায়, ম্যুরালের কাজ চলছে। কাজ চলাকালীন সময়ে কলেজের অনেক শিক্ষার্থী ম্যুরালটি দেখে দাঁড়িয়ে যাচ্ছে। শুধু কলেজ ক্যাম্পাস নয়। বাইরে থেকেও দেখা যাচ্ছে এই ম্যুরাল। বিশেষ করে স্কুল কলেজের শিক্ষার্থী ও রাস্তায় যাওয়া পথচারীরা দাঁড়িয়ে দাঁড়িয়ে স্তব্ধ হয়ে ম্যুরালের শুরু থেকে শেষ পর্যন্ত দেখছেন ও আলোচনা করছেন ম্যুরালটি নিয়ে।

রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমান জানান, শুধু রাজশাহী কলেজের শিক্ষার্থী নয় নগরীর সকল শিক্ষার্থী এই ম্যুরালটি দেখে বঙ্গবন্ধু সম্পর্কে জানতে পারবে। নতুন প্রজন্মের মাঝে বঙ্গবন্ধুর জীবন সম্পর্কে জানার আগ্রহ জন্মাবে। অনেক চিন্তাভাবনা করে ম্যুরালটি তৈরি করা হচ্ছে। দেশের ভাষা আন্দোলনে রাজশাহীর গুরুত্ব ছিলো অনেক বেশি। শুধু তাই নয়, দেশের সর্বপ্রথম শহিদ মিনারও এই রাজশাহী কলেজে তাই বঙ্গবন্ধুর ম্যুরালও যেন এই কলেজের একটি উজ্বল দৃষ্টান্ত হয়ে থাকে।

তিনি আরও জানান, এই জন্য কলেজের প্রাণকেন্দ্রে তৈরি করা হচ্ছে ম্যুরালটি। এই ম্যুরালে বঙ্গবন্ধুর দর্শনটাই উঠে আসছে।
বরেন্দ্র বার্তা/ নাসি

Close