উন্নয়ন বার্তামহানগরশিরোনাম-২

যৌন নির্যাতন বৃদ্ধি পাওয়ায় নগরবাসী উদ্বিগ্ন

সংবাদ বিজ্ঞপ্তি: উন্নয়ন সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ার (লফস) অত্র জেলায় দীর্ঘদিন যাবৎ নারী ও শিশুর উন্নয়নে কাজ করছে। মানবাধিকার সংগঠন হিসেবে লফস সংস্থার ডকুমেন্টেশন সেল থেকে রাজশাহীর প্রচারিত দৈনিক পত্রিকার সংবাদের ভিক্তিতে নিয়মিত নারী ও শিশু নির্যাতনের পরিস্থিতি প্রকাশ করে।
লফস মনে করে অত্র অঞ্চলে নারী ও শিশু নির্যাতন পরিস্থিতি বিভিন্ন মাত্রায় অবনতি ঘটছে। যৌতুক ও পরকীয়ার কারনে অধিকাংশ নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটছে। অনেক ক্ষেত্রে বিদেশি কিছু টিভি সিরিয়াল পরকিয়াকে উৎসাহিত করছে। এছাড়া পারিবারিক কলহ ও প্রেম ঘটিত কারনে হত্যা-আত্মহত্যা ও অমানবিক নির্যাতনের মতো ঘটনা ঘটছে। বিষয়গুলো কারও জন্য সুখকর নয়।
আগষ্ট মাসে অমানবিক কিছূ ঘটে যাওয়া ঘটনার চিত্র – পুঠিয়ার সরিষাবাড়ী গ্রামে রিনা বেগম (৩৮) এর গলায় ওড়না পেঁচিয়ে আত্মহত্যা, মোহনপুরে কলেজছাত্রীকে উত্ত্যক্ত, বাগমারার সোনাডাঙ্গা ইউনিয়নের উত্তর ফুলপুর গ্রামের বিধবা ভাতার টাকা না দেওয়ায় ছেলের হাতে মা চম্পা বেওয়া (৮৫) হত্যা, বাগমারায় স্বাস্থ্য কমপ্লেক্সে রোগী ও স্বজন যৌন হয়রানীর শিকার, তানোরের পাচঁন্দর গ্রামের জমি দখলকে কেন্দ্র করে একই পরিবারের দুই বোন শারমিন (২৫) ও রুমা (২২) আহত, পবা উপজেলার আলীমগঞ্জ এলাকায় রাস্তায় স্বামী ও স্ত্রী মোটরসাইকেলে ঈদ করে ফেরার পথে তিন বখাটে নানাভাবে উত্ত্যক্ত করে আসছিল, নগরীতে স্ত্রী তাবাসসুম ফারজানা কে যৌন হয়রানীর প্রতিবাদ করায় স্বামীকে পেটালো বখাটেরা, নগরীর পশ্চিম বুধপাড়ায় পারিবারিক কলহের জের ধরে নবহার (৩০) নামের এক গৃহবধুর আত্মহত্যার চেষ্টা, মোহনপুর উপজেলার শ্যামপুরহাট মনোপাড়া গ্রামে পারিবারিক কলহের জের ধরে দ্বিতীয় স্ত্রীর নগ্ন ছবি ফেসবুকে ছড়িয়ে দেওয়ার অভিযোগ, তানোরের কলমা ইউনিয়নের অমৃতপুর গ্রামে স্বামী দ্বিতীয় বিয়ে করায় নুর নাহার (২৮) নামের এক গৃহবধুূর আত্মহত্যা, নগরীতে রুয়েট ছাত্রীকে অটোরিক্সার মধ্যে চার বখাটে শ্লীলতাহানী করে ধাক্কা দিয়ে ফেলে দেয়, বাগমারার শুভ ডাঙ্গা ইউনিয়েনের যৌতুকের দাবিতে গৃহবধূ ফাতেমাকে পিটিয়ে আহত, নগরীতে সৎ বাবা কর্তৃক এক সন্তানের জননী পালিত মেয়ে (২৮) ধর্ষণের শিকার, নগরীর অদুরে কাটাখালী থানা মোহরপুর এলাকায় স্বামীর উপর অভিমান করে নাসিরা বেগম (২৭) আত্মহত্যা, পুঠিয়ার কাঠাঁলবাড়ীয়া গ্রামের হলদার পাড়ায় স্বামীর উপর অভিমান করে স্ত্রী সাথী রানী (২০) এর গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা, রাজশাহী বিশ^বিদ্যালয়ে প্রাক্তন প্রেমিকার নগ্ন ছবি সোসাল মিডিয়ায় ছড়ানোর অভিযোগ, নগরীর লক্ষীপুর কাচা বাজারে এক পুলিশ কনস্টেবল এর বিরুদ্ধে এক নারীকে যৌন হয়রানীর অভিযোগ, মোহনপুরে নবম শ্রেণির এক স্কুল ছাত্রীকে অপহরণের পর ধর্ষণের অভিযোগ, একই উপজেলায় হাতুড়ে ডাক্তারের ভূল চিকিৎসায় প্রত্যাশা নামের এক শিশুর মৃত্যু, বাঘায় বিয়ের দাবীতে প্রেমিকের বাড়ীতে প্রেমিকার অনশন, দুর্গাপুর উপজেলায় দেলুয়াবাড়ী ইউনিয়নের শাকোয়া গ্রামে এক বখাটের সাথে বিয়ে না দেওয়ায় শাপলা নামের এক কিশোরী সহ তার পরিবারের উপর হামলা, দুর্গাপুরের কয়ামাজমপুর গ্রামে দশম শ্রেণির এক ছাত্রীকে অস্ত্রের মুখে অপহরণ, নগরীর লক্ষীপুর এলাকায় (টিটিসি) এর এক শিক্ষকের বিরুদ্ধে পরীক্ষার খাতায় নম্বর বেশী দেওয়ার কথা বলে নবম শ্রেণির ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগ, নগরীর হামিদপুর পাইলট উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণিতে পড়–য়া (১৩) নামের স্কুল ছাত্রী বাড়ী ফেরার পথে অপহরণ ও সন্ধ্যায় নওদাপাড়ার আমচত্বরে ফেলে যায়, পুঠিয়ায় জিউপাড়া ইউনিয়নের ধোপাপাড়া উচ্চ বিদ্যালয়ের স্কুল ছাত্রীকে উত্ত্যক্তর শিকার, নগরীরর কাজিহাটা রাজপাড়া থানা এলাকা থেকে কাজের মেয়ে সুরাইয়া খাতুন (৮) নিখোঁজ হওয়ার অভিযোগ, নগরীর শালবাগান এলাকায় পড়ে থাকা মোবাইল তুলে দিতে গিয়ে ছিনতাইকারী বলে মারধরের শিকার রানা (১৭) নামের এক কিশোর।
অভিযোগ শিক্ষকের বিরুদ্ধে অভিযোগের ঘটনাগুলো সকলের জন্য উদ্বেগজনক। লফস এর নির্বাহী পরিচালক শাহানাজ পারভীন বলেন সংবাদ পত্রে প্রকাশিত ঘটনার বাইরেও অনেক ঘটনা ঘটে যা প্রকাশিত হয় না বা কোন তথ্য জানা যায় না এমন বাস্তবতায়। রাজশাহীতে নারী ও শিশু নির্যাতনের প্রকাশিত তথ্য হতাশাজনক। রাজশাহী অঞ্চলে নারী – শিশু নির্যাতন সহ সার্বিক ঘটনাগুলোর সুষ্ঠ তদন্ত ও দায়ীদের দিষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। তিনি বলেন অপরাধীদের শাস্তি নিশ্চিত করা না গেলে ক্রমশই অপরাধীরা উৎসাহিত হবে এবং অপরাধের মাত্রা বৃদ্ধি পাবে। লফস সকল নারী-শিশু নির্যাতন ঘটনাগুলোর সুষ্ঠ তদন্ত স্বাপেক্ষে অপরাধীর কঠোর শাস্তির দাবী জানান। বরেন্দ্র বার্তা/অপস

Close