খেলা

কাতার বিশ্বকাপের লোগো উন্মোচন

খেলা ডেস্কঃ কাতারে ২০২২ সালে বসবে ২২তম ফুটবল বিশ্বকাপের আসর। তার তোড়জোড় বেশ আগেই শুরু হয়েছে। বিশ্বকে দারুণ কিছু দেখানোর জন্য কাতারও সর্বোচ্চ চেষ্টা করছে। এর মধ্যে মঙ্গলবার উন্মোচন করা হয়েছে কাতার বিশ্বকাপের লেগো। স্থানীয় সময় রাত ৮টা ২২ মিনিটে কাতারের রাজধানী দোহায় এই লোগো উন্মোচন করা হয়।

লোগো উন্মোচন অনুষ্ঠানে ফিফার ঊর্ধ্বতন কর্মকর্তারা ও কাতারের কর্তাব্যক্তিরা উপস্থিত ছিলেন। লোগোতে চিত্রায়ণ করা হয়েছে ‘অখণ্ড লুপ’, যা আট সংখ্যাকে নির্দেশ করে। আটটি স্টেডিয়ামে কাতার বিশ্বকাপ হবে। সেই অর্থেই এটা বোঝানো হয়েছে। লোগোটি দেখতেও ইংরেজি আটের মতো। এছাড়া আরব সংস্কৃতি এবং কাতারের ফুটবল ঐতিহ্য বিবেচনায় রেখে এটা তৈরি করা হয়েছে।

মঙ্গলবার দোহায় উন্মোচন করা হয় কাতার বিশ্বকাপ-২০২২ এর লোগো। লোগোটি কাতারের উলের শালের ঐতিহ্য ধারণ করছে। এছাড়া কাতারের পতাকার রংও রাখা হয়েছে উন্মোচিত লোগোটিতে। কাতারের পাশাপাশি লোগোটি মাদ্রিদ, বুয়েন্স আয়ার্সে প্রদর্শন করা হয়েছে। এছাড়া ভারত এবং মধ্যপাচ্যের দর্শকের দিকে কাতার বিশ্বকাপের আয়োজকদের বাড়তি মনোযোগ আছে। লোগো উন্মোচনের সময়টা সেভাবে ঠিক করা হয়েছে।

কাতারে গরমের কারণে জুন-জুলাইয়ের পরিবর্তে নভেম্বর-ডিসেম্বরে বিশ্বকাপ আয়োজনের কথা চিন্তা করা হয়েছে। বিশ্বকাপের আয়োজনের প্রস্তুতি তারা দ্রুতই এগিয়ে নিচ্ছে। কাতার বিশ্বকাপের আয়োজক কমিটি জানিয়েছে, তারা ইতিমধ্যে ৭৫ শতাংশ প্রস্তুতি সম্পন্ন করেছে। দুটি স্টেডিয়ামের কাজ শেষ হয়েছে। এছাড়া আরও দুটি স্টেডিয়ামের নির্মাণ শেষের পথে।
বরেন্দ্র বার্তা/ নাসি

Close