শিক্ষাঙ্গন বার্তা

ইবিতে ‘সামাজিক উন্নয়ন’ বিষয়ক দুইদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু ১৪ সেপ্টেম্বর

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) প্রথমবারের মতো ‘সামাজিক উন্নয়ন’ বিষয়ক এশীয়-প্রশান্ত মহাসাগরীয় আন্তর্জাতিক জোট (আইসিএসডিএপি) সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ১৪ সেপ্টেম্বর। সংস্থাটির সপ্তম দ্বি-বার্ষিক এ সম্মেলনের আয়োজক ইসলামী বিশ্ববিদ্যালয় ও আইসিএসডি, অস্ট্রেলিয়া।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগামী ১৪ ও ১৫ সেপ্টেম্বর দুইদিনব্যাপী এ সম্মেলন ইসলামী বিশ্ববিদ্যালয়ের কয়েকটি ভেন্যুতে একযোগে অনুষ্ঠিত হবে। সম্মেলনে অংশ নেবেন এশিয়া, ইউরোপ ও অস্ট্রেলিয়া মহাদেশের আটটি দেশের শতাধিক সামাজিক উন্নয়ন বিশেষজ্ঞ ও গবেষক।
এ উপলক্ষে বৃহস্পতিবার বিকেলে প্রশাসন ভবনের তৃতীয় তলায় সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ফোকলোর স্টাডিজ বিভাগের প্রভাষক মোস্তফিজুর রহমানের সঞ্চালনায় এতে উপস্থিত ছিলেন উপাচার্য ড. রাশিদ আসকারী, উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা এবং আইসিএসডি সভাপতি ও অস্ট্রেলিয়ার চার্লস স্টুয়ার্ট ইউনিভার্সিটির সমাজকর্ম বিভাগের অধ্যাপক মনোহর পাওয়ার। এসময় তারা সাংবাদিকদের সামনে সম্মেলনের বিভিন্নদিক তুলে ধরে বক্তব্য প্রদান করেন এবং বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।
জানা যায়, বিশ্বায়নের যুগে শান্তির পথ হিসেবে দ্বন্দ্ব নিরসনের চেষ্টাকেই গুরুত্বের দিয়ে বিবেচনা করা হয়। কেননা এ প্রক্রিয়ার মাধ্যমেই সামাজিক স্থিতিশীলতা অর্জন করে টেকসই উন্নয়ন নিশ্চিত করা সম্ভব। সামাজিক অস্থিরতার মাধ্যমে সৃষ্ট পরিস্থিতি মোকাবেলা করে শান্তির পথনির্দেশ করা এবং শান্তি ও উন্নয়নের জন্য ভবিষ্যত সম্ভাবনার দ্বার উন্মোচন করাই আন্তর্জাতিক এই সম্মেলনের লক্ষ্য।
উল্লেখ্য, সম্মেলনের সহযোগী আয়োজক সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব সোস্যাল সায়েন্স এবং থাইল্যান্ডের থাম্মাসাট বিশ্ববিদ্যালয়। এর আগে আন্তর্জাতিক এই জোটের ষষ্ঠ দ্বিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয় সিঙ্গাপুরে। বরেন্দ্র বার্তা/অআর/অপস

Close