শিক্ষাঙ্গন বার্তাসাহিত্য ও সংস্কৃতি

রাবিতে ‘সংস্কৃতায়ন’র ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী পালন

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী: নানা আয়োজনের মধ্য দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাংস্কৃতিক সংগঠন ‘সংস্কৃতায়ন’ এর ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। গতকাল মঙ্গলবার দিনব্যাপী কর্মসূচি মধ্যে ছিল শিল্পকর্ম প্রদর্শনী, মঙ্গলশোভা যাত্রা, পাঠ পরিবেশনা, শিল্পালোচনা, উচ্চাঙ্গ সঙ্গীত, মুকাভিনয় ইত্যাদি।
মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে দিনব্যাপী কমসূচির উদ্ধোধন করেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব এসএম আবু বকর ও অধ্যাপক মলয় ভৌমিক। দিনব্যাপী এ উৎসব দুটি পর্বে ভাগ করা ছিল। প্রথম পর্বে মিলনায়তনের দক্ষিণ পাশে সাংস্কৃতিক সংগঠন নন্দনের আয়োজনে এক শিল্পকর্ম প্রদর্শনী অনুষ্ঠিত হয়। যেখানে দেশ বরেণ্য শিল্পী ও শিল্পগবেষকদের শিল্পকর্ম স্থান পায়।
পরে বেলা সাড়ে এগারটার দিকে একই স্থান থেকে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে মঙ্গলশোভা যাত্রা বের করা হয়। মঙ্গলশোভা যাত্রা শেষে কাজী নজরুল ইসলাম মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বাঙালি সংস্কৃতির প্রকৃতি স্বরূপ নিয়ে আলোচনা করেন নাট্যজন এসএম আবু বকর। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন- সাংস্কৃতিক ব্যক্তিত্ব আমির জামান। পরে খ্যাতনামা সাংস্কৃতিক ব্যক্তিদের পাঠ পরিবেশনা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন- ড. মো. আরিফুল ইসলাম, ড. দীনবন্ধু পাল, ড. কৃষ্ণপদ ম-ল, ল্যাডলী মোহন মৈত্র, আলো রাণী মৈত্র ও সুখন সরকার। এরপর শিল্প নিয়ে আলোচনা করেন অধ্যাপক মলয় ভৌমিক।
বিকেল সাড়ে ৫টায় শুরু হয় অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব। এতে উচ্চাঙ্গ সঙ্গীত পরিবেশন করেন ‘সংস্কৃতায়ন’। পরিবেশিত হয় ধ্রুপদী নৃত্য ও মুকাভিনয়। সর্বশেষ অনুষ্ঠানে অংশগ্রহণকারী বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনকে সম্মাননা প্রদানের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। বরেন্দ্র বার্তা/আহোশি/অপস

Close