শিরোনাম-২

শারদীয়া দূর্গা পূজার সময় সূচী

আগামী ২৮ সেপ্টেম্বর ভোর রাতে মহালয়ার মধ্যে দিয়ে শুরু হবে সনাতন ধর্মাম্বলীদের বৃহৎ ধর্মীয় অনুষ্ঠান শারদীয়া দূর্গা পূজা।
মহালয়া:-
ভোর রাতে চোখ কোচলে অ্যালার্মের আওয়াজে উঠতে হবে.. এই ভাবনা নিয়েই মহালয়ার আগের রাতে ঘুমোতে যায় বাঙালি। প্রতিবারের মতো এবারেও তার অন্যথা হবে না। আর সেই হিসাব মাথায় রেখে ২৭ সেপ্টেম্বর রাতেই ঘড়িতে অ্যালার্ম দিতে হবে। কারণ ২০১৯ সালের মহালয়া ২৮ সেপ্টেম্বর। ভোররাত থেকে সেদিন বাঙালির ঘরে ঘরে যেমন টেলিভিশনে স্তোত্রপাঠ শোনা যাবে, তেমনই এদিনই পিতৃতর্পণেও ভিড় জমবে গঙ্গার ঘাটে।
পঞ্চমী ও ষষ্ঠি:-
পঞ্চমীর মধ্যেই সমস্ত প্যান্ডেলে প্রতিমা এসে যায়। শেষ মূহুর্ত্তের ব্যস্ততায় পুজো কমিটি গুলিতে ততদিনে হিড়িক পড়ে যাবে উদ্বোধনের। ২০১৯ সালের মহাপঞ্চমী ৩ অক্টোবর, বৃহস্পতিবার। শাস্ত্র মতে মহাষষ্ঠী পড়ছে ৪ অক্টোবর, শুক্রবার।
সপ্তমী ও অষ্টমী :-
মহাসপ্তমী শুরু হবে ২০১৯ সালের ৫ অক্টোবর শনিবার । সেদিনই নবপত্রিকা স্নানের মাধ্যমে শুরু শাস্ত্র মতে ঢাকে কাঠি পড়বে পুজোর। ২০১৯ সালের মহাঅষ্টমী পড়েছে ৬ অক্টোবর, অর্থাৎ রবিবার দিন। অষ্টমীর দুপুর ১:৫৭ মিনিটে সন্ধিপুজোর সময় শুরু হচ্ছে, আর শেষ হচ্ছে ২ :৪৫ মিনিটে।
নবমী ও দশমী:-
২০১৯ সালের মহানবমী পড়েছে ৭ অক্টোবর, অর্থাৎ সোমবার। মহাদশমী পড়েছে মঙ্গলবার ৮ অক্টোবর। আর এর সঙ্গে সঙ্গেই শেষ হতে চলেছে ২০১৯ সালের দুর্গাপুজোর পর্ব। বিকেলের সূর্যাস্তে সিঁদুর খেলার আনন্দে গা ভাসিয়ে উমাকে বিদায় জানাবে বাঙালি । আর তার মধ্যে দিয়েই শুরু হবে অপেক্ষা। আরও একটা বছরের অপেক্ষা। আর বোল উঠবে ‘আসছে বছর আবার হবে। বরেন্দ্র বার্ত/অপস

Close