জাতীয়নাগরিক মতামতশিরোনাম-২

শুভ জন্মদিন মনজুরুল আহসান খান

বর্ষীয়ান রাজনীতিবিদ ও প্রখ্যাত শ্রমিক নেতা মনজুরুল আহসান খানের শুভ জন্মদিন আজ ২৮ সেপ্টেম্বর। মনজুরুল আহসান খান ১৯৪৫ সালের ২৮ সেপ্টেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন। ছাত্রজীবন থেকেই তিনি রাজনীতির সাথে জড়িত। ১৯৬১ সালে তিনি রংপুর জিলা স্কুল থেকে এসএসসি পাস করেন। এইচএসসি পাস করেন নটরডেম কলেজ থেকে ১৯৬৩ সালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে বিএসসি পাস করেন।
একাত্তরের মুক্তিযুদ্ধে ন্যাপ, কমিউনিস্ট পার্টি ও ছাত্র ইউনিয়নের সমন্বয়ে গঠিত বিশেষ গেরিলা বাহিনীর অকুতোভয় এই যোদ্ধা ছাত্রজীবন থেকেই শ্রমজীবী-মেহনতি মানুষের ভাগ্য বদলের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। দীর্ঘদিন সভাপতি হিসেবে নেতৃত্ব দিয়েছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির-সিপিবি’র। বর্তমানে সিপিবির উপদেষ্টা পরিষদের সদস্য তিনি। বিভিন্ন সময় একাধিক শ্রমিক সংগঠনের নেতৃত্ব দিয়েছেন।
মনজুরুল আহসান খান দীর্ঘদিন সড়ক পরিবহন সেক্টরের সর্বোচ্চ শ্রমিক নেতাও ছিলেন। বাসমালিকসহ পরিবহন সংশ্লিষ্ট অনেকেই বলেন, তিনি বিপ্লবী সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি থাকাকালে গণপরিবহন সেক্টর ছিল সুশৃঙ্খল। সামরিক-স্বৈরাচার এরশাদবিরোধী আন্দোলনেও বীরোচিত ভূমিকা রাখেন তিনি। এজন্য দীর্ঘ কারাবাসও করতে হয় তাঁকে।
তাঁর উল্লেখিত প্রকাশিত গ্রন্থঃ রুশ বিপ্লবের ইতিহাস (১৯৬৭), গার্মেন্টস বিদ্রোহ ও শ্রমিক আন্দোলন (২০০৬) ভেনেজুয়েলা এক চলমান বিপ্লব (২০০৮) বাম ঐক্য প্রসঙ্গ (১৯৯০) সমাজতন্ত্রের ভবিষ্যত (সম্পাদনা ১৯৯৩)। জন্মদিনে বরেন্দ্র বার্তা পরিবারের পক্ষ থেকে মনজুরুল আহসান খানকে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। তাঁর নিরন্তর শুভ কামনা। বরেন্দ্র বার্তা/অপস

Close