বাগমারাশিক্ষাঙ্গন বার্তা

মচমইল উচ্চ বিদ্যালয়ের অবসর প্রাপ্ত প্রধান শিক্ষক আহসান হাবীবের বিদায় সংবর্ধনা

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর বাগমারা আসনের সংসদ সদস্য, সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এবং একাদশ জাতীয় সংসদের চতুর্থ অধিবেশনে সংসদ কার্যপরিচালনা কমিটির প্যানেল স্পিকার ইঞ্জিনিয়ার এনামুল হক বলেছেন, জ্ঞানীরা সারা জীবন সম্মানীত হন। পৃথিবীর এমন কোন দেশ নেই যেখানে জ্ঞানীর কদর করা হয় না। জ্ঞানীদের দ্বারাই সমাজে আলো ছড়িয়ে পড়ে। শিক্ষকরা হচ্ছেন জ্ঞানীদের একজন। যাঁদের জ্ঞানের ছোঁয়ায় শিক্ষার্থী হয় জ্ঞানবান। সুন্দর ভাবে জীবন পরিচালিত করতে গেলে শিক্ষার কোন বিকল্প নেই। যে শিক্ষা প্রদান করে থাকেন শিক্ষকরা।
শিক্ষকরা সমাজের দর্পন। একজন মাঝি যে দিকে নৌকা নিয়ে যাবে সে দিকে যায়। ঠিক তেমনি ভালো শিক্ষকরাও সঠিক শিক্ষায় শিক্ষার্থীদের প্রদান করে থাকে। শনিবার উপজেলার মচমইল বহুমুখী উচ্চ বিদ্যালয়ের অবসর প্রাপ্ত প্রধান শিক্ষক আলহাজ্ব আহসান হাবীব এর বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য কালে এসব কথা বলেন।
তিনি আরো বলেন, ভালো বীজ না হলে ভালো গাছ আশা করা যায় না। তাই শিক্ষার্থীদের প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলতে একজন শিক্ষকের ভূমিকা অপরিসীম।
প্রধান অতিথি বলেন, আহসান হাবীব ছিলেন ত্যাগের মূর্তি প্রতীক। তাঁর যেমনি ছিলো শিক্ষার্থীদের প্রতি ভালোবাসা তেমনি ছিলো বিদ্যালয়ের প্রতি মায়া মমতা আর ভালোবাসা। যার হাতের ছোঁয়ায় অনেক শিক্ষার্থী বিশ্বের বিভিন্ন স্থানে কর্মরত রয়েছেন। তাঁর আদর্শকে অন্তরে ধারণ করতে হবে। সেই সাথে মচমইল বহুমুখী উচ্চ বিদ্যালয়ে লেখাপড়ায় সে সুনাম রয়েছে তা অটুট রাখতে হবে। প্রধান অতিথি প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীদের বিদায়ী শিক্ষককে অনুস্বরণ করার আহ্বান জানান।
বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি, বাগমারা উপজেলা পরিষদের চেয়ারম্যান অনিল কুমার সরকারের সভাপতিত্বে এবং বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক নজরুল ইসলাম ও মচমইল বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আব্দুল মজিদ শেখের যৌথ সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন প্রধান শিক্ষক নাসির উদ্দিন খাঁন।
বিশেষ অতিথি হিসেবে উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফ আহম্মেদ, মচমইল ডিগ্রী কলেজের অধ্যক্ষ কুমার প্রতীক দাশ রানা, সাবেক শিক্ষা অফিসার গোলাম রহমান, উপজেলা আ’লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুল, শুভডাঙ্গা ইউনিয়ন আ’লীগের সভাপতি, চেয়ারম্যান আব্দুল হাকিম প্রামানিক, আউচপাড়া ইউনিয়নের চেয়ারম্যান সরদার জান মোহম্মাদ। বিশেষ অতিথি
হিসেবে এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা আ’লীগের সাবেক সাংস্কৃ তিক সম্পাদক অধ্যাপক মালেক মেহমুদ, উপজেলা ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, মচমইল বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী হাসান, প্রবীণ ব্যক্তি আহাদ আলী সরদার, উপজেলা আ’লীগের সহ-দপ্তর সসম্পাদক নুরুল ইসলাম, সাবেক সভাপতি ইয়াদ আলী, শুভডাঙ্গা ইউনিয়ন আ’লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আজাহার আলী, ছাত্রলীগ নেতা আশিকুর রহমান সজল, আব্দুল হান্নান, আতিকুর রহমান আতিক, আতাউর রহমান, আব্দুর রউফ সহ মচমইল বহুমুখী উচ্চ বিদ্যালয়ে সকল শিক্ষক-শিক্ষার্থী, ম্যানেজিং কমিটির সদস্য এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। বরেন্দ্র বার্তা/সরা/অপস

Close