অর্থ ও বাণিজ্যমহানগরশিরোনাম

পেঁয়াজের দাম নির্ধারন করে দিল রাজশাহী জেলা প্রশাসন

নিজস্ব প্রতিবেদক : পেঁয়াজের বাজারে বিদ্যমান অস্থিতিশীল অবস্থার পরিপ্রেক্ষিতে পেঁয়াজের মুল্য নির্ধারন করে দিয়েছে রাজশাহী জেলা প্রশাসন।
পাইকারি বাজারে ইন্ডিয়ান পেঁয়াজের মূল্য নির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ ৫৪ থেকে ৫৫ টাকা, আর খুচরা বাজারে ৬০ টাকা। দেশি পেঁয়াজের দাম পাইকারি বাজারে ৬০ থেকে ৬৫ টাকা, আর খুচরা বাজারে সর্বোচ্চ মূল্য নির্ধারণ করা হয়েছে ৭০ টাকা। আগামীতে এর বাইরে কোন ব্যবসায়ী পেঁয়াজ বিক্রি করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
মঙ্গলবার দুপুরে রাজশাহীর সাহেব বাজার কাঁচাবাজার ও মাস্টার পাড়া, নিউমার্কেট, কোর্ট হরগ্রাম বাজারসহ নগরীর গুরুত্বপূর্ণ কয়েকটি বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এই মূল্য নির্ধারণ করে দেয়া হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন রাজশাহী জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট রাফে মোহাম্মদ ছড়া।
নির্বাহী ম্যাজিস্টেট রাফে মোহাম্মদ জানান, রাজশাহীর বাজারে পেঁয়াজের দাম অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে বলে আমাদের কাছে অভিযোগ আসে। সরবরাহ ঘাটতির দোহাই দিয়ে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী রাজশাহীসহ দেশে পেঁয়াজের বাজার অস্থির করে তুলেছে। তাই বাজার তদারকি করতে রাজশাহীর বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। সরকার কর্তৃক নির্ধারিত মূল্যোর বাইরে কেউ যাতে পোঁয়াজ বিক্রি না করে, সে বিষয়ে মঙ্গলবার রাজশাহীর সকল ব্যবসায়ীকে সতর্ক করে দেয়া হলো। একই সাথে বাজারে পেঁয়াজের দাম নির্ধারণ করে দেয়া হয়েছে।
তবে ভোক্তাদের অভিযোগ মূল্য নির্ধারণের কোন প্রভাব বাজারে পড়েনি। এখনো বর্ধিত দরেই বাজারে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে।
তবে বিকেলে সাহেব বাজার মাস্টার পাড়া কাঁচা বাজারে গিয়ে দেখা গেছে সেই বর্ধিত দারেই ব্যবসায়ীরা পেঁয়াজ বিক্রি করছেন। নির্ধারিত মূল্যের বাইরে বাজারে ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮৫ থেকে ৯০ টকায়া, আর দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯৫ থেকে ১০০ টাকায়। বরেন্দ্র বার্তা/অপস

Close