বিনোদন

জাহিদ হাসানের জন্মদিন আজ

বিনোদন ডেস্ক: দেখতে দেখতেই জীবনের ৫২টি বসন্ত কাটিয়ে দিলেন ছোট ও বড় পর্দার নন্দিত অভিনেতা জাহিদ হাসান। অভিনয় জগতে তার নামই একটি বিশেষণ। দীর্ঘ অভিনয় ক্যারিয়ারে অসংখ্য জনপ্রিয় কাজ উপহার দিয়ে সবার প্রিয় হয়ে গেছেন তিনি। হুমায়ূন আহমেদ পরিচালিত ‘শ্রাবণ মেঘের দিন’ চলচ্চিত্রে মতি চরিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে অর্জন করেছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। আজ (৪ অক্টোবর) প্রিয় এই অভিনেতার জন্মদিন। ১৯৬৭ সালের আজকের এই দিনে সিরাজগঞ্জ শহরে অভিনেতা জন্মগ্রহণ করেন তিনি। ৯০ দশক থেকে দেশের প্রথমসারির অভিনেতাদের একজন হিসেবে কাজ করছেন জাহিদ হাসান। অভিনয় জীবনের শুরু থেকে ভিন্নধর্মী নাটক ও চরিত্রে অভিনয় করে তুমুল জনপ্রিয়তা অর্জন করেন।

সেই নব্বই দশকেই হুমায়ূন আহমেদ পরিচালিত একটি টেলিফিল্মে মফিজ নামের একটি পাগলের চরিত্রে অভিনয় করে বাজিমাত করেছিলেন। হুমায়ূন আহমেদ পরিচালিত টেলিফিল্ম নক্ষত্রের রাত, মন্ত্রী মহোদয়ের আগমন, সমুদ্র বিলাস প্রাইভেট লিমিটেড, আজ রবিবার তাকে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে আসে। পরে অসংখ্য নাটক টেলিফিল্মে অভিনয় করেছেন। তার অভিনীত বিখ্যাত আরেকটি চরিত্রের নাম ‘আরমান ভাই’।
শুধু নাটক টেলিফিল্মেই নয়, চলচ্চিত্রেও সফল জাহিদ হাসান। মোস্তফা সরায়ার ফারুকীর মেড ইন বাংলাদেশ, মোস্তফা কামাল রাজের প্রজাপতি তার অভিনীত অন্যতম জনপ্রিয় চলচ্চিত্র। গত সপ্তাহে তার অভিনীত ‘সাপলুডু’ ছবিটি মুক্তি পেয়েছে। এ ছবিতে তার অভিনয় বেশ আলোচিত হয়েছেন তিনি। অন্যদিকে মুক্তির অপেক্ষায় আছে তার অভিনীত মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবারের বিকেল’ ও আশীষ রায়ের ‘সেঁতারা’ নামে দুটি ছবি।

জন্মদিনে কী করছেন জাহিদ হাসান? এ প্রসঙ্গে জাহিদ হাসান বলেন, ‘জন্মদিন নিয়ে কখনই আমার কোনোরকম বাড়তি পরিকল্পনা থাকে না। এই দিনে আমি শুটিং করি না, পরিবারের সঙ্গেই সময় কাটে। যাদের ভালো লাগে তারা সরাসরি আমার কাছে চলে আসেন। সামনের দিনগুলো যেন সম্মানের সঙ্গে কাটাতে পারি সবার কাছে সে দোয়া চাই। দেশের মানুষ ভালো থাকুক এটাই প্রত্যাশা করি।’ শুধু অভিনেতা নয়, জাহিদ হাসান খ্যাতি পেয়েছেন নির্মাতা হিসেবেও। অনেকগুলো ধারাবাহিক নাটক ও দর্শক নন্দিত খণ্ড নাটক বানিয়েছেন তিনি। তার পারিবারিক জীবনও বর্ণিল। প্রতিষ্ঠিত মডেল মৌ-এর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ জাহিদ হাসানের রয়েছে দুই সন্তান। মেয়ের নাম পুস্পিতা এবং ছেলের নাম পূর্ণ।

বর্তমানে জাহিদ হাসান অভিনীত একাধিক ধারাবাহিক নাটক বিভিন্ন টেলিভিশনে প্রচার হচ্ছে। তার নির্মিতি ‘হুলুস্থুল’ নামে নতুন একটি ধারাবাহিক নাটক শিগগিরই টেলিভিশনে প্রচারে আসবে।
বরেন্দ্র বার্তা/ নাসি

Close