মহানগরশিক্ষাঙ্গন বার্তাশিরোনাম-২

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের Mock Trial Presentation and Award Ceremony অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: আজ শনিবার আর্ন্তজাতিক উন্নয়ন সংস্থা ’ USAID এর সহায়তায় USAID’s Obirodh: Road to Tolerance কর্মসূচীর আওতায় ইন্টার ইউনিভারসিটি ল’ক্লিনিক-রাজশাহী প্রকল্পের অধিনে রাজশাহী বিশ্ব বিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনে Mock Trial Presentation and Award Ceremony অনুষ্ঠিত হয়।
ইন্টার ইউনিভারসিটি ল’ক্লিনিক-রাজশাহীর টেকনিকাল এ্যাডভাইজার প্রফেসর আবু নাসের মোঃ ওয়াহিদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জনাব প্রফেসর এম আবদুস সোবহান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন USAID এর মিশন ডিরেক্টর ডেরিক ব্রাউন, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জনাব প্রফেসর ড. এম ওসমান গনি তালুকদার, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য জনাব আনন্দ কুমার সাহা এবং USAID’s Obirodh: Road to Tolerance কর্মসূচীর চীফ অফ পার্টি জেরোমি সায়রে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য উপস্থাপন করেন রূপান্তরের নির্বাহী পরিচালক রফিকুল ইসলাম খোকন।
রাজশাহী বিশ্ববিদ্যালয়, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়, নর্থ বেঙ্গল ইন্টান্যাশনাল ইউনিভারসিটি এবং এক্সিমম ব্যাংক এগ্রিকালচারাল ইউনিভারসিটি, বাংলাদেশ এর আইন বিভাগ সহ অন্যান্য বিভাগের ছাত্র-ছাত্রী এবং শিক্ষকবৃন্দ, সাংবাদিক, দাতা সংস্থার প্রতিনিধি, উন্নয়ন কর্মী অনুষ্ঠানে অংশগ্রহন করেন।
Mock Trial Presentation এর বিচারক হিসেবে জনাব অনুপ কুমার, সম্মানীত বিচারক (জেলা ও দায়রা জজ) দ্রুত বিচার আদালত, রাজশাহী এবং জনাব এনায়েত কবির, সম্মানীত অতিরিক্ত মহানগর দায়রা জজ, রাজশাহী মহোদয় উপস্থিত ছিলেন।Mock Trial অনুষ্ঠানের বরেন্দ্র বিশ্ববিদ্যালয় এর টিম এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় এর অল ফিমেল টিম অংশগ্রহন করেন।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর বখতিয়ার আহমেদের সঞ্চালনায় মতাদর্শিক সহিংসতা বিষয়ক প্যানেল আলোচনায় অংশগ্রহন করেন USAID’s Obirodh: Road to Tolerance কর্মসূচীর চীফ অফ পার্টি জেরোমি সায়রে, দ্রুত বিচার আদালতের সম্মানীত বিচারক জনাব অনুপ কুমার এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী সাদিয়া ইসলাম। অনুষ্ঠানে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় মতাদর্শিক সহিংসতা বিষয়ক গম্ভীরা পরিবেশিত হয়। অনুষ্ঠানের শেষ পর্বে এ কার্যক্রমে অংশগ্রহনকারী নির্ধারিত ৭২ জন শিক্ষার্থী এবং ১২ জন শিক্ষককে সার্টিফিকেট ও ক্রেস্ট প্রদান করা হয়।
এ প্রকল্পের আওতায় গত জুন মাসে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ডীনস্ কমপ্লেক্স এর সেমিনার কক্ষে নির্ধারিত ৭২ জন শিক্ষার্থী এবং ১২ জন শিক্ষকদের দক্ষতা উন্নয়নের জন্য ৬টি বিষয় কর্মশালা অনুষ্ঠিত হয় এবং ৬টি ঘটনাকে কেন্দ্র করে ৬ টি wU Mock Trial- এ অংশগ্রহনের পূর্বে প্রতিটি টিম পূর্ব প্রস্তুতি হিসেবে মহড়ায় অংশগ্রহন করেন।
সমগ্র অনুষ্ঠান উপস্থাপনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী সাদিয়া হোসেন প্রমা এবং শাহরিয়ার মাহমুদ মিনার। বরেন্দ্র বার্তা/অপস

Close