উন্নয়ন বার্তামহানগরশিক্ষাঙ্গন বার্তা

শিশু যৌন নির্যাতন এ সচেতনতা সৃষ্টির লক্ষে একদল উজ্জীবক

নিজস্ব প্রতিবেদক: সন্ধ্যা বাতি প্রায় জ্বলে উঠেছে, আজান ও দিবে কিছুক্ষন পর। এমন সময়ে রাজশাহী কলেজে রাষ্ট্রবিজ্ঞান ভবনের সামনে একদল উজ্জীবকদের দেখা যায় সভা করতে। অপেক্ষার পালা শেষ হতেই দেখে গেল সবাই উঠে দাড়িয়েছে। হাটতে হাটতে কথা হল সেই সকল তরুণ উজ্জীবকদের সাথে।
তাদের সাথে কথা বলে জানা গেলো গত মাসে তারা দ্যা হাঙ্গার প্রোজেক্ট এর আয়জনে BRITISH COUNCIL এর সহায়তায় Active Citizens Youth Leadership Traning করেছে তারা। এখন টেকসই উন্নয়ন অভীষ্ট ১৬.২ নিয়ে কাজ করছে। তাদের কাজ শিশু যৌন নির্যাতন নিয়ে। তাদের স্যাপ এর নাম পজিটিভ ড্রিমল্যান্ড।
তাদের কাজের লক্ষ্য উদ্দেশ্যের প্রশ্নে তারা জানায়, আমাদের মূল লক্ষ্য শিশুদের জন্য নিরাপদ শৈশব নিশ্চিত করা। তাদের এবং তাদের পরিবারকে শিশু যৌন নির্যাতন সম্পর্কে সুস্পষ্ট ধারণা দেওয়া যাতে তারা তাদের নিজের সম্পর্কে খুব সহজেই ধারণা নিতে পারে এবং সচেতন হতে পারে শিশুদের সাথে ঘটা যে কোন খারাপ মুহুর্ত তারা নিজে থেকে প্রতিরোধ করতে পারে।
ইয়ুথ লিডার দেলোয়ার হোসেন নয়ন বলেন, আমরা জানি আমাদের কাজ করা হয়তোবা চ্যালেঞ্জিং হয়ে যাবে কিন্তু আমরা হাল ছাড়বো না। শিশু যৌন নির্যাতন থেকে মুক্তি পেতে সামাজিক সচেতনতা সৃষ্টি করব, অভিভাবক ও শিশুদের সচেতন করব।
নিজের অনুভূতি ব্যাক্ত করে নুসরাত জাহান জুলি বলেন, স্বেচ্ছাসেবক হিসেবে কখনও কাজ করা হয় নি, তবে অনেকের কাজ করা দেখেছি তখন থেকেই নিজের কাজ করার আগ্রহ বেড়েছে এবং এই স্যাপ টায় কাজ করছি খুব ভালো লাগছে।কাজ করার আগের মুহূর্তে মনে হচ্ছে আমরাই হয়তো এই ছোট ছোট কাজগুলো করে একটা সুন্দর পরিবেশ দিতে পারবো সবাই কেই।
আরুশী জানান, আমি ট্রেনিং করিনি, বান্ধবীর সাথে একদিন মিটিং এ এসেছিলাম, তাদের কর্যক্রম আমার খুব ভালো লেগেছে। আমি এর আগে কখনো এমন সামাজিক কার্যক্রম এ অংশ নেইনি এখন করছি খুব ভালো লাগছে। আমি জানি এই কাজ করার মধ্য দিয়ে অনেক কিছু শিখতে পারব।
সুরুজ বলেন, খুব তাড়াতাড়ি রাজশাহীর টিকাপাড়াতে একটি স্কুলে আমরা শিশুদের সাথে আমাদের স্যাপ নিয়ে আলোচনা করতে যাব। আশা করছি সফলতার সাথে শিশুদের বোঝাতে সক্ষম হব।
উল্লেখ্য , গত মাসের ১৯ থেকে ২৩ তারিখ পর্যন্ত তারা Active Citizens ট্রেনিং করে। ট্রেনিং শেষ এ তারা এই শিশু যৌন নির্যাতন স্যাপ গ্রহন করে। বরেন্দ্র বার্তা/মোসই/অপস

Close