পুঠিয়ামহানগরশিরোনাম-২

গ্যাস লাইনে ফুটো, রাজশাহীতে কমেছে গ্যাস সরবরাহ

ষ্টাফ রির্পোট: গ্যাস লাইন লিকেজের কারনে রাজশাহী নগরীতে গ্যাস সরবরাহ কমেছে। রাজশাহীর পুঠিয়া উপজেলায় গ্যাস সঞ্চালন লাইনে ফুটো দিয়ে গত দুই দিন থেকে অনবরত গ্যাস বের হচ্ছে। দুর্ঘটনা এড়াতে গ্যাসের চাপ কমিয়ে দেওয়া হয়েছে। গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের (জিটিসিএল) পক্ষ থেকে সেখানে পাহারা বাসানো হয়েছে।
জিটিসিএল এর একটি সূত্র জানিয়েছে, রাজশাহীতে সঞ্চালন লাইনের পাইপে গ্যাসের চাপ হচ্ছে ১ হাজার পাউন্ড পার স্কয়ার ইঞ্চি (পিএসআই)। যাতে বেশি গ্যাস বের হতে না পারে সে জন্য গ্যাসের চাপ কমিয়ে ১০০ পিএসআই করা হয়েছে। এতে রাজশাহীতে গ্যাসের সরবরাহ কমে গেছে। তবে সেটা খুব বেশি নয়। আগে থেকেই মজুত থাকা গ্যাসের কারণে এখনও প্রভাব বোঝা যাচ্ছে না। কিন্তু আর দু’একদিন এভাবে কম পরিমাণে গ্যাস সরবরাহ হলে নগরীতে রান্নাবান্নায় সমস্যা দেখা দেবে।
কবে নাগাদ এই ফুটো বন্ধ করা যাবে, জানতে চাইলে টিজিসিএলের রাজশাহীর সহকারী ব্যবস্থাপক একেএম আনিসুজ্জামান বলেন, এ জন্য ঠিকাদার নিয়োগ করতে হবে। তারপরে লাইন মেরামত করা যাবে। কবে নাগাদ সেটি হবে তিনি বলতে পারেননি। তবে তিনি বলেন, চাপ কমিয়ে দেওয়ার কারণে আর গ্যাস প্রায় বের হচ্ছে না। এটা থেকে আর বিপদের কোনো আশঙ্কা নেই। তারপরেও তাদের কোম্পানির পক্ষ থেকে রাতদিন জায়গাটি পাহারা দেওয়া হচ্ছে।
এদিকে অগ্নি সংযোগের আশঙ্কায় আশেপাশের গাছপালা ও জঙ্গল কেটে পরিষ্কার করা হয়েছে। পুঠিয়া উপজেলার মাড়িয়া গ্রামের ভেতর দিয়ে সিরাজগঞ্জ থেকে এই সঞ্চালন লাইন রাজশাহী শহরে নিয়ে আসা হয়েছে। গত বুধবার মাড়িয়া গ্রামের একজন গৃহবধূ প্রথম এই গ্যাস বের হতে দেখে গ্রামের লোকজনকে জানান। বরেন্দ্র বার্তা/অপস

Close